বিশ্বে ফের রেকর্ড সংখ্যক করোনা শনাক্ত

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২; সময়: ১০:৪৬ am |

পদ্মাটাইমস ডেস্ক : মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন আতঙ্কে বিশ্ববাসী। নতুন এ ধরনের ভয়াবহতা ইতোমধ্যে দেশে দেশে ছড়িয়ে পড়েছে। কয়েকদিন আগেও বিশ্বজুড়ে করোনার সংক্রমণ ছিল নিম্নমুখী।

কিন্তু ওমিক্রন স্বাস্থ্যব্যবস্থাকে বড় ধরনের চাপের মুখে ফেলেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে আবারও রেকর্ড সংখ্যক মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে। সেইসঙ্গে মৃত্যুও কিছুটা বেড়েছে।

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার (১২ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৭ হাজার ৮৪৭ জন। অন্যদিকে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ২৭ লাখ ৭২ হাজার ৬৮ জন।

এর আগে চলতি বছরের জানুয়ারি একদিনে রেকর্ড ২৭ লাখ ৮৯ হাজারেও বেশি মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছিল। সে হিসেবে আজ শনাক্তের দিক থেকে দ্বিতীয় সর্বোচ্চ।

গতকাল মঙ্গলবার বিশ্বে মারা গিয়েছিলেন আরও ৪ হাজার ৬০৮ জন। অন্যদিকে করোনা শনাক্ত হয়েছিলেন ২১ লাখ ২ হাজার ৮৩৭ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩১ কোটি ৩৯ লাখ ৪৪ হাজার ৮৮৪ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখ ২০ হাজার ৭৫১ জনে। আর সুস্থ হয়েছেন ২৬ কোটি ১৬ লাখ ৪৪ হাজার ৫২৮ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। নতুন করে এ দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৪৪ হাজার ২৭৪ জন এবং মারা গেছেন ২ হাজার ১২২ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর এ দেশে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৬ কোটি ৩৩ লাখ ২৮ হাজার ৯০ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৬৩ হাজার ৭৭৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৬০ লাখ ৬০ হাজার ৯০২ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৮৪ হাজার ৩৫৯ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২৬ লাখ ৩০ হাজার ১৪২ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ২০ হাজার ২৮১ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন এক কোটি ৪৭ লাখ ৩২ হাজার ৫৯৪ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৫০ হাজার ৬০৯ জন।

পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন এক কোটি ২৫ লাখ ৭৩ হাজার ২৬৩ জন। মারা গেছেন এক লাখ ২৬ হাজার ৫৯ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, জার্মানি নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে