ওমিক্রন: শিশুরা আক্রান্ত হচ্ছে বেশি, আতঙ্কে বাংলাদেশিরা

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১; সময়: ১০:২২ am |

পদ্মাটাইমস ডেস্ক : ইতালিসহ ইউরোপের ৮ দেশে আফ্রিকার ভ্যারিয়েন্টে ৩৩ জন শনাক্ত হয়েছে। রাজধানীর রোমসহ দেশটিতে ৬ থেকে ১১ বছরের শিশুরা আক্রান্ত হচ্ছেন আগের চেয়ে অনেক বেশি। এতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে ইতালিতে।
ইতালিতে তাপমাত্রা কমার সাথে সাথে বাড়ছে করোনা আতঙ্ক। নতুন করে দেখা দিয়েছে আফ্রিকান ভ্যারিয়েন্ট।

সোমবার পর্যন্ত ইতালিসহ ইউরোপের আটটি দেশে ৩৩ জন নতুন এই ভেরিয়েন্টে শনাক্ত হয়েছেন। আফ্রিকার ভেরিয়েন্ট যাতে ছড়িয়ে পড়তে না পারে সে জন্য সরকার সর্তকতা অবলম্বন করলেও প্রবাসী বাংলাদেশিরা আছেন আতঙ্কে।

ইতালিতে করোনায় শিশুদের মধ্যে আক্রান্তের হার ঊর্ধ্বমুখী। স্কুল খোলা রেখে সতর্কতার কথা বললেও শিশুদের আক্রান্ত কমানো যাচ্ছে না। আগামী ২২ ডিসেম্বর থেকে ১২ বছরের কমবয়সী শিশুদেরকেও ভ্যাকসিনের আওতায় আনা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সোমবার মধ্যরাত থেকে ইতালিতে ১৮ বছরের বেশি বয়সী নাগরিকদের তৃতীয় ডোজ দেয়া হয়েছে। সোমবার পর্যন্ত ইতালিতে করোনায় মৃত্যু বরণ করেছে এক লাখ ৩৪ হাজার মানুষ।

দক্ষিণ আফ্রিকা রাজধানী জোহানেসবার্গ নিয়ে গঠিত দক্ষিণ আফ্রিকার একটি প্রদেশে পিসিআর পরীক্ষায় পাওয়া নমুনায় দেখা গেছে যে, এ সপ্তাহের মাঝামাঝি দক্ষিণ আফ্রিকায় মোট করোনা শনাক্ত ১ হাজার ১০০ রোগীর মধ্যে ৯০ শতাংশ ওমিক্রন ধরনে আক্রান্ত। দক্ষিণ আফ্রিকার সঙ্গে সীমান্ত লাগোয়া দেশ বতসোয়ানায় কমপক্ষে ১৯ জনের ওমিক্রন শনাক্ত হয়েছে।

যুক্তরাজ্যে তিনজন ওমিক্রন ধরনে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। আক্রান্তদের সবাই দক্ষিণ আফ্রিকা সফরের সঙ্গে সংশ্লিষ্ট। দক্ষিণ আফ্রিকা থেকে জার্মানির মিউনিখ বিমানবন্দরে যাওয়া দুজনের ওমিক্রন শনাক্ত হয়েছে। আঞ্চলিক কর্মকর্তাদের বরাতে এ খবর জানিয়েছে এএফপি।

দক্ষিণ আফ্রিকা থেকে নেদারল্যান্ডসে যাওয়া কয়েক শ যাত্রীর ৬১ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ১৩ জন ওমিক্রন ধরনে আক্রান্ত। দক্ষিণ আফ্রিকা থেকে যাওয়া ডেনমার্কের দুজনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে। বেলজিয়ামে একজনের ওমিক্রনে আক্রান্ত হওয়ার কথা জানা গেছে। ইউরোপের প্রথম দেশ হিসেবে বেলজিয়ামে ওমিক্রন ধরন শনাক্ত হয়।

ইসরায়েলে গত ২৭ নভেম্বর একজনের শরীরে নতুন এই ধরন শনাক্ত হয়েছে। আরও একজন ওমিক্রনে আক্রান্ত বলে ধারণা করছে দেশটির কর্তৃপক্ষ। ইতালিতে একজনের ওমিক্রন শনাক্ত হয়েছে। ওই ব্যক্তি আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার আগে গোটা দেশ ঘুরে বেরিয়েছেন। চেক প্রজাতন্ত্রের স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, দেশটিতে একজনের ওমিক্রনে আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত হওয়া গেছে।

হংকংয়ে সন্দেহভাজন আক্রান্ত হিসেবে হোটেলে কোয়ারেন্টিনে থাকা দুজনের ওমিক্রন শনাক্ত হয়েছে। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে ওমিক্রনে আক্রান্ত দুজন শনাক্ত হয়েছেন। তাঁরা উভয়ই সম্প্রতি দক্ষিণ আফ্রিকা গিয়েছিলেন। কানাডায় সম্প্রতি নাইজেরিয়া সফর করা দুই ব্যক্তির দেহে ওমিক্রন ধরনের সংক্রমণ শনাক্ত হয়েছে।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে