করোনার নতুন ধরন নিয়ে চরম সতর্কতা

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১; সময়: ৯:২১ pm |

পদ্মাটাইমস ডেস্ক : করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়েও এর নতুন ধরন ডেল্টা প্লাস দ্রুত ছড়াতে পারে বলে সতর্ক করেছেন যুক্তরাজ্যের বিজ্ঞানীরা। বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, নতুন এই ধরনটি কতটা ঝুঁকিপূর্ণ হতে পারে তা নিয়ে গবেষণা চালাচ্ছে যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি।

তবে ডেলটা প্লাসে সংক্রমিত হলে গুরুতর অসুস্থতা হতে পারে এখনো এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। যুক্তরাজ্য প্রশাসন জানিয়েছে, প্রাথমিক কিছু তথ্য প্রমাণে দেখা গেছে, ডেল্টা ধরনের তুলনায় ডেল্টা প্লাসের সংক্রমণ বেশি ছড়িয়ে পড়তে পারে।

এরই মধ্যে ৬ জনের দেহে নতুন এই ধরনটি শনাক্ত করা হয়েছে। যদিও আশার কথা হচ্ছে, যেসব করোনার টিকা প্রয়োগ করা হচ্ছে, সেগুলো ডেল্টা প্লাসের বিরুদ্ধেও কার্যকর থাকবে বলে মনে করছেন গবেষকরা।
নতুন ধরনটি থেকে নিরাপদে থাকতে দুই ডোজ টিকা নেওয়ার পাশাপাশি প্রয়োজনে তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ নিতে হবে বলেও জানান তারা।

মহামারি করোনার ধাক্কা সামলাতে টিকা চলে এলেও বিশ্বের প্রায় সব দেশেই কমবেশি মৃত্যু হচ্ছে। করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের কাছে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোও বিপর্যস্ত। পৃথিবীজুড়ে টিকা কার্যক্রম চললেও সংক্রমণ ও মৃত্যু থামছেই না। বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় শনিবার (২৩ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু কিছুটা বেড়েছে। এ সময় মৃত্যু হয়ে আরও ৭ হাজার ৭৩২ জনের, শনাক্ত হয়েছে ৪ লাখ ৫৭ হাজার ৫০৯ জন।

এর আগে শুক্রবার (২২ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয়েছিল ৭ হাজার ১৯৪ জনের, শনাক্ত হয়েছিল ৪ লাখ ৬১ হাজার ২৯০ জন। এখন পর্যন্ত করোনায় সংক্রমণ ছাড়িয়েছে ২৪ কোটি ৩৭ লাখ ১০ হাজার ৯৫৬ জন ও মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৯ লাখ ৫২ হাজার ৯৩৬ জনে। আর সুস্থ হয়েছেন ২২ কোটি ৮৩ লাখ ৮ হাজার ৭৮ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৪ কোটি ৬২ লাখ ৬২ হাজার ৩৩৭ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ৫৩ হাজার ৭৪২ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪১ লাখ ৫৮ হাজার ৭৭২ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৫৩ হাজার ৭৪২ জনের। আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ১৭ লাখ ১১ হাজার ৮৪৩ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৫ হাজার ২১১ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৮৬ লাখ ৮৯ হাজার ৯৪৯ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩৯ হাজার ৩২৬ জন। পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৮১ লাখ ৬৮ হাজার ৩০৫ জন। মারা গেছেন ২ লাখ ২৮ হাজার ৪৫৩ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ২৯তম। ২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে