তুরস্কের মোসাদের ১৫ এজেন্ট আটক

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২১; সময়: ৭:৩০ অপরাহ্ণ |
তুরস্কের মোসাদের ১৫ এজেন্ট আটক

পদ্মাটাইমস ডেস্ক : ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে যোগাযোগ রয়েছে ১৫ ব্যক্তিকে আটক করেছে তুরস্ক। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সী এবং ডেইলি সাবাহ’র বরাতে এ তথ্য দিয়েছে ইরানের সংবাদ মাধ্যম পার্সটুডে। তুরস্কের বিচার মন্ত্রণালয়ের একটি সূত্রের বরাতে ওই দুই সংবাদ মাধ্যম জানায়, ইস্তাম্বুলের সরকারি কৌঁসুলিরা একটি তদন্ত চালানোর এক পর্যায়ে এইসব ব্যক্তিকে তুর্কি পুলিশ আটক করে।

নাম প্রকাশ না করার শর্তে সূত্রগুলো জানায়, সন্দেহভাজন এসব ব্যক্তি ইসরাইলের গোয়েন্দা সংস্থার কাছে গুরুত্বপূর্ণ তথ্য এবং দলিল-দস্তাবেজ পাচার করত। এসব ব্যক্তি তারবার্তায় এবং কুরিয়ার সার্ভিসের মাধ্যমে তথ্য পাচার করত এবং এ জন্য মোটা অঙ্কের অর্থ পেত। ইরানের সংবাদ মাধ্যম পার্সটুডে জানাচ্ছে, আটক ব্যক্তিদের মধ্যে ফিলিস্তিন এবং সিরিয়ার নাগরিক রয়েছে।

ডেইলি সাবাহ জানিয়েছে, আটকের পর এসব গুপ্তচরকে আদালতে হাজির করা হয় এবং তাদেরকে ইস্তাম্বুলের মালতেপে কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিচারক। এদিকে দুই দেশের নিরাপত্তা ইস্যুতে সহযোগিতা করার লক্ষ্যে ইরান এবং তুরস্ক চুক্তি সই করেছে। ইরানের সংবাদ মাধ্যম পার্সটুডে জানায়, এই চুক্তিতে দুপক্ষ কৌশলগত সম্পর্ক বিস্তারের ওপর গুরুত্বারোপ এবং যৌথভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই ও চোরাচালান মোকাবেলার অঙ্গীকার ব্যক্ত করেছে।

পার্সটুডে জানায়, বুধবার( ২০ অক্টোবর) ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ ওয়াহিদি এবং তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী সোলায়মান সইলু ইরানের রাজধানী তেহরানে বৈঠক করেন এবং সেখানেই একটি সমঝোতা স্মারক বা এমওইউ সই করেন।

পরে সংবাদ সম্মেলনে ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ ওয়াহিদি বলেন, সর্বক্ষেত্রে সম্পর্ক উন্নয়নের বিষয় নিয়ে তারা আলোচনা করেছেন। এর মধ্যে রয়েছে সন্ত্রাসবাদ-বিরোধী লড়াই, আন্তর্জাতিক অপরাধ, অস্ত্র ও মাদক চোরাচালান এবং আন্তঃসীমান্ত বিনিময় ও যোগাযোগ।

আহমাদ ওয়াহিদি বলেন, তুরস্কের সাথে কৌশলগত সম্পর্ক বিস্তারের জন্য তেহরান ও আঙ্কারা যে প্রত্যয় ব্যক্ত করেছে তাতে সমস্ত ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা হবে। তুরস্কের সঙ্গে সম্পর্ক গভীর করার ক্ষেত্রে এটি একটি শুভ সূচনা।

সংবাদ সম্মেলনে তুর্কি মন্ত্রী সোলায়মান সইলু বলেন, তেহরানের সঙ্গে তার গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে’র বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা এবং সন্ত্রাসবাদ নির্মূলে দুই দেশ প্রতিশ্রুতিবদ্ধ।

আফগানিস্তান থেকে ইরান ও তুরস্কে নতুন করে যে শরণার্থীর ঢল নেমেছে তাতে ইরানের দেয়া জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠার বিষয়টি তুরস্ক পরীক্ষা করে দেখবে জানান তিনি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে