গ্যাস-বিদ্যুতের বিল পরিশোধে ১০০ ইউরো দেবে ফ্রান্স

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২১; সময়: ৭:০৩ অপরাহ্ণ |
গ্যাস-বিদ্যুতের বিল পরিশোধে ১০০ ইউরো দেবে ফ্রান্স

পদ্মাটাইমস ডেস্ক : করোনায় বিপর্যস্ত অর্থনীতিতে আটকে পড়া ফ্রান্সের নাগরিকরা যেন তাদের জ্বালানি খরচ মেটাতে পারে সেজন্য ১০০ ইউরো করে দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স। সরকারের এ সিদ্ধান্ত কম আয়ের মানুষের জন্য সহায়ক হলেও এর পরিমাণ নিয়ে অনেকেই সমালোচনা করে বলেছেন যে ‘এটা যথেষ্ট নয়’। শুক্রবার (২২ অক্টোবর) এ খবর জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।

ক্যাসটেক্স তার ঘোষণায় জানিয়েছেন, যে সব নাগরিকদের মাসিক আয় ২ হাজার ইউরোর কম, এই অর্থ সহায়তা মূল্যস্ফীতির সঙ্গে সঙ্গতি রেখে দৈনিক ব্যয়ের হিসাব মেলাতে তাদের জন্য বেশ সহায়ক হবে। এবং এই কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সরকারের কোষাগার থেকে দিতে হবে ৩ দশমিক ৮ বিলিয়ন ইউরো বা ৪ দশমিক ৪২ বিলিয়ন ডলার।

দেশটির বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো ফ্রান্সের রাষ্ট্রপতি নির্বাচন থেকে মাত্র ৬ মাস দূরে রয়েছেন। তিনি চেষ্টা করে চলেছেন যেন জ্বালানির খরচ বৃদ্ধি দেশটির অর্থনীতিকে বড় ধরনের ক্ষতির মুখে ঠেলে না দেয়, সেই পথ বের করার। স্থানীয় টেলিভিশন চ্যানেল টিএফ ওয়ান কে দেওয়া এক সাক্ষাতকারে ক্যাসটেক্স বলেছেন, জ্বালানির এই দর বৃদ্ধি অবশ্যই সাময়িক। তবে আমরা এর গতিকে রোধ করতে চাই না।

খুব সম্প্রতি ফ্রান্স তাদের দেশের নাগরিকদের জন্য গ্যাস ও বিদ্যুতের নতুন দাম নির্ধারণ করেছিল যেন স্বল্প আয়ের মানুষদের আসন্ন শীতে গ্যাস-বিদ্যুৎ বিলবাবদ কম ব্যয় করতে হয়। যদিও করোনার ধাক্কা কাটিয়ে বিশ্ব অর্থনীতি ঘুরতে থাকায় চাহিদা ও দাম বাড়ছে জ্বালানির।

সেপ্টেম্বরের শেষ দিকে ক্যাসটেক্স জানিয়েছিলেন অক্টোবরে দাম বৃদ্ধির পর এই মূল্যই আগামী বসন্ত পর্যন্ত বহাল থাকবে। তবে, গত বৃহস্পতিবার (২১ অক্টোবর) তিনি আবার বলেছেন, যেহেতু বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমার সম্ভাবনা ক্ষীণ, তাই ফ্রান্সের নাগরিকদের নির্ধারিত জ্বালানি মূল্য ২০২০ সাল পর্যন্ত এমনই থাকবে।

রয়টার্সের প্রকাশিত খবর অনুযায়ী, গেল কয়েক সপ্তাহ ধরে দেশটিতে পেট্রোলের দাম বেশ শক্তপোক্তভাবে বাড়ছে। এতে করে পাম্পগুলোতে কর কমানোর চাপে পড়েছে ফ্রান্স সরকার। পাম্পে জ্বালানি বাবদ ড্রাইভাররা সাধারণত যে পরিমাণ কর পরিশোধ করে থাকেন, তা ৬০ শতাংশ পর্যন্ত কমানোর চাপ তৈরি হয়েছিল।

ক্যাসটেক্স জানিয়েছেন, এই যে ১০০ ইউরো করে অর্থ সহায়তা, তা বেসরকারি খাতের কর্মীরা স্বয়ংক্রিয়ভাবে আগামী ডিসেম্বর থেকে একটি স্লিপের মাধ্যমে পাবেন। সরকারি চাকরিজীবী এবং অবসরে যাওয়া কর্মকর্তারা এই অর্থসহায়তা পেতে পেতে জানুয়ারি চলে আসবে বা পার হয়ে যাবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে