আরেকটি কার্গো মহাকাশযান উৎক্ষেপণের অপেক্ষায় চীন

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২১; সময়: ১:০৫ pm |

পদ্মাটাইমস ডেস্ক : চীন তাদের ওয়েনচ্যাং স্পেসক্রাফ্ট লঞ্চিং সাইট থেকে তিয়ানঝো-৩ কার্গো স্পেসক্রাফট উৎক্ষেপণের জন্য সব প্রস্তুতি গ্রহণ করেছে। দেশটির স্পেস স্টেশনে প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছাতে নিকট ভবিষ্যতে সুবিধাজনক যে কোনো সময়ে এই ক্রাফটের লঞ্চিং করা হবে বলে জানিয়েছে চায়না ম্যানড স্পেস এজেন্সি-সিএমএসএ।

বৃহস্পতিইবার (১৬ সেপ্টেম্বর) এ অভিযানের যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে বলে জানায় সংস্থাটি। উৎক্ষেপণের পূর্বপ্রস্তুতি হিসেবে তিয়ানঝো-৩ এবং লংমার্চ-৭ ওয়াই-৪ রকেট লঞ্চিং সাইটে নিয়ে যাওয়া হয়েছে।

লঞ্চিং সিস্টেমের সঙ্গে জড়িত সদস্যরা রোববার (১৯ সেপ্টেম্বর) ফ্লাইটের সব খুঁটিনাটি বিষয়ের ওপর সবশেষ প্রশিক্ষণ গ্রহণ করে। যাতে অভিযানের পর্যবেক্ষণ, যোগাযোগব্যবস্থা এবং সাব সিস্টেমের সঙ্গে সমন্বয়ের সক্ষমতা পরখ করে নেওয়া হয়।

শিচ্যাং স্যাটেলাইট লঞ্চ সেন্টারের ডেপুটি ডিরেক্টর মাও ওয়ানবিয়াও বলেন, সমন্বিত পরীক্ষায় ফ্লাইটের সবদিক ভালো অবস্থায় পাওয়া গেছে। কার্গোস্পেস, নভোচারী, লঞ্চিং সাইট এবং রকেট সবমিলিয়ে অভিযানের জন্য প্রস্তুত বলা যায়। এমনকি সবশেষ আবহাওয়া পূর্বাভাসও উৎক্ষেপণের জন্য উপযোগী।

এদিন গবেষকরাও পুরো অভিযানের কারিগরি দিক পরীক্ষা-নিরীক্ষা করে তার সার্বিক প্রস্তুতি নিশ্চিত করেছে। মার্চ-৭-এ রকেটের ডেপুটি চিফ ডিজাইনার মা ঝংজুই বলেন, ‘কার্গো স্পেস ক্রাফটের পর্যবেক্ষণের সময় আমরা রকেটের বিভিন্ন বিষয়ে খুঁটিনাটি গভীরভাবে দেখি এবং কোন কোন জায়গায় সংস্কার করি যাতে এর গতি বাড়ে। উৎক্ষেপণের সময় সমস্যা যাতে না দেখা দেয় সে জন্য আমরা প্রি-লঞ্চিংয়ের পরিকল্পনা বাস্তবায়ন করি। সুতরাং, কার্গো স্পেসটি এখন অভিযানের জন্য পুরোপুরি প্রস্তুত।

রকেটের স্টোরেজ ট্যাংক বদলানোর পাশাপাশি পুরো সিস্টেমের বায়ুরোধী নিরীক্ষাও শেষ করা হয়েছে। সেই সঙ্গে রকেটের নিয়ন্ত্রণ এবং পরিমাপের পদ্ধতিও চালু করার আগে পরীক্ষা করা হয়েছে। ৬ মেট্রিক টন সরঞ্জাম বহনকারী তিয়ানঝো-৩ কার্গো স্পেস ক্রাফটি স্বয়ংক্রিয় অভিযান পরিচালনা করবে এবং পরবর্তী মানববাহী স্পেসক্রাফট শেনঝো-১৩ উৎক্ষেপণের প্রস্তুতি হিসেবে স্পেস স্টেশনের মূল মডিউলের সঙ্গে সংযোগ স্থাপন করবে।

এরই মধ্যে তিয়ানঝো-২ কার্গো স্পেস ক্রাফটি তার মহাকাশযাত্রা শেষ করেছে এবং স্পেস স্টেশনের মূল মডিউল এখন তিয়ানঝো-৩ এর অবতরণের অপেক্ষায় আছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে