অভাবে বন্ধ হয়েছিল পড়াশোনা, ৮ বিষয়ে মাস্টার্স করলেন ৭৫ বছরের বৃদ্ধ

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২১; সময়: ৪:৩৮ pm |

পদ্মাটাইমস ডেস্ক : কথায় আছে, শেখার কোনও বয়স নেই। আবার এমন অনেকেই আছেন যারা জীবনের নানা বয়সে পড়াশোনাকে নিজের জীবনের অঙ্গ বানিয়ে নিয়েছেন। ৭৫ বছর বয়সী এম গণেশ নাদের তেমনই একজন। যিনি চাকরি থেকে অবসরের পর আটটি বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। বর্তমানে তিনি সমাজবিজ্ঞান নিয়ে পিএইচডি ডিগ্রি অর্জনের প্রস্তুতি নিচ্ছেন।

ভারতের তামিলনাড়ুর তিরুচেন্দুরের অরুমুগানেড়ির বাসিন্দা গণেশ। দরিদ্র পরিবারে বেড়ে উঠেছেন তিনি। পড়াশোনাও ঠিকভাবে চালাতে পারেননি। ১৯৬৫ সালে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় কোনও রকমে উত্তীর্ণ হন তিনি। ১৯৭৪ সালে ভারতের সাউদার্ন পেট্রোকেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনে চাকরি জীবন শুরু করেন। ২০০৪ সালে চাকরি থেকে অবসর গ্রহণ করেন তিনি। এই বয়সে বেশিরভাগ অবসরপ্রাপ্ত কর্মকর্তা যেখানে শুয়ে-বসেই জীবন কাটাতে আগ্রহী; সেখানে গণেশ সেরকম কিছু করেননি।

তিনি অবসর গ্রহণের পর স্নাতকোত্তর পড়াশোনা শুরু করে দিয়েছিলেন। বর্তমানে তার চার সন্তান ও ছয় নাতি-নাতনি রয়েছে। এমনকি নাতনির পরিবারেও সন্তানের জন্ম হয়েছে।

তামিলনাড়ুর থুথুকুডির রহমত নগরের বাড়িতে বসে গণেশ দেশটির একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমার মা-বাবা কৃষি কাজ করতেন। ফলে সেই সময় তারা আমার উচ্চশিক্ষার জন্য কোনও উদ্যোগ নিতে পারেননি। আমি এখন নতুন করে পড়াশোনা করছি। কারণ আমার অন্তর সেটাই চায় সব সময়। আরও পড়াশোনা করার ইচ্ছে রয়েছে আমার। কর্মক্ষেত্রে কয়েকবার আমাকে কম পড়াশোনার জন্য অপমানিত হতে হয়েছে। তাই এখন পড়াশোনার জেদ মাথা চেপেছে।’

অবসরের পর গণেশ প্রথমে ইংরেজি নিয়ে পড়াশোনা করেন। এরপর ২০০৮ সালে সমাজবিজ্ঞানে স্নাতক শুরু করেন। ২০১১ থেকে ২০২১ সালের মধ্যে গণেশ সমাজবিজ্ঞান, ইতিহাস, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, রাষ্ট্রবিজ্ঞান, মানবাধিকার, সমাজকর্ম, অর্থনীতি এবং তামিল ভাষায় ডিগ্রি অর্জন করেন। গণেশ বলেন, ‘তামিলনাড়ুর উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে পিএইচডি করার আবেদন করার পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আমার প্রচেষ্টার প্রশংসা করে চিঠি লিখেছেন।

এই ডিসেম্বরে একটি প্রবেশিকা পরীক্ষায় অংশ নিতে বলা হয়েছে আমাকে। আমি সরকারের কাছে অনুরোধ করছি, আমার বয়স ও ইচ্ছের কথা বিবেচনা করে প্রবেশিকা পরীক্ষা ছাড়াই যেন পিএইচডি করার অনুমতি দেওয়া হয়।

  • 396
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে