টাকা তুলতে ব্যাংকের সামনে আফগানদের উপচেপড়া ভিড়

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২১; সময়: ২:৪৭ pm |

পদ্মাটাইমস ডেস্ক : তালেবান ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে আফগানিস্তানে ব্যাংকগুলো বন্ধ ছিল। এক সপ্তাহ পর ব্যাংকগুলো খুললেও টাকা তুলতে ভোগান্তিতে পড়ছেন গ্রাহকরা।

বৃহস্পতিবার দেশটির রাজধানী কাবুলের বিভিন্ন ব্যাংকের সামনে উপচেপড়া ভিড় দেখা গেছে। খবর আনাদোলুর।

ব্যাংকগুলোর সামনে কড়া পাহারায় রয়েছেন তালেবানের সদস্যরা। তাদের অনেকে সেনাবাহিনী ও স্থানীয় পোশাক পরে ছিলেন। যোগাযোগের জন্য তাদের প্রত্যেকের হাতে ছিল ওয়াকিটকি। ব্যাংক খোলার পর টাকা তোলার ক্ষেত্রে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। একজন ব্যক্তি একদিনে ২০ হাজার আফগানি (২০০ মার্কিন ডলার) তুলতে পারবেন।

খুব বেশি এটিএম বুথ কাজ সচল না থাকায় মানুষ ব্যাংকে ভিড় করছেন।

আশরাফ গনি সরকারের পতনের পর দেশটিতে আফগানির মান কমে গেছে। একই সঙ্গে দেশটিতে বেড়েছে প্রয়োজনীয় পণ্যের দাম। নিউ কাবুল ব্যাংকের দেশটির রাজধানী কাবুলের মূল শাখার ব্যবস্থাপক আমির হামজা বাওয়ার বলেন, তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে ব্যাংকে টাকা রাখা নিরাপদ নয় বলে গুজব ছড়ানো হয়। সরকার গঠনে দেরি এবং অনিশ্চিত ভবিষ্যতের কারণে এ ধরনের বিশৃঙ্খলা দেখা দিয়েছে।

তিনি আরও জানান, ব্যাংক খোলার পর ধীরে ধীরে জীবনযাত্রা স্বাভাবিক হতে শুরু করেছে। ব্যবসা পরিচালনা এবং দৈনন্দিন চাহিদা মেটাতে মানুষের টাকার অত্যন্ত প্রয়োজন দেখা দিয়েছে। মানুষ যে পরিমাণ টাকা জমা করছেন তুলে নিচ্ছেন তার চেয়ে বেশি।

তিনি আরও জানান, নিউ কাবুল ব্যাংকের মূল শাখায় প্রতিদিন তিন হাজারের মতো গ্রাহক সেবা নিচ্ছেন। এত মানুষকে সেবা দেওয়া সহজ কথা নয়।

আমির হামজা বাওয়ার আশা, ব্যাংকের পরিস্থিতি শিগগির স্বাভাবিক হয়ে আসবে।

দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র ও ন্যাটো। সেনা প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই তালেবান কাবুলের দখল নেয়। এখন তারা সরকার গঠনের অপেক্ষায় রয়েছে। শুক্রবার জুমার নামাজের পর তালেবানের নতুন মন্ত্রিসভা ঘোষণা করার কথা।

  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে