মডার্নার ‘দূষিত’ টিকা নিয়ে ২ জনের মৃত্যু

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১; সময়: ৫:১০ pm |

পদ্মাটাইমস ডেস্ক : জাপানে মডার্নার ‘দূষিত’ করোনার টিকা নেওয়া দুই ব্যক্তির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার।

শনিবার (২৮ আগস্ট) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর দিয়েছে জাপান টাইমস ও এনএইচকে।
এরআগে টিকায় ক্ষতিকর উপাদানের উপস্থিতি পাওয়ার পর জাপানে মডার্নার কোভিড-১৯ টিকার বিপুলসংখ্যক ডোজের প্রয়োগ স্থগিত করার সিদ্ধান্ত নেয় জাপান।

তবে এ সিদ্ধান্তের আগেই ওই দুজন করোনার টিকা নিয়ে ছিলেন। মারা যাওয়া দুজনই পুরুষ, তাদের বয়স ৩০-এর ঘরে।
জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে-মডার্নার টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার কয়েক দিন পর চলতি মাসে ওই দুজন মারা যান। তাদের মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে। এরআগে দেশটির ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান তাকেদা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে আল-জাজিরা খবরে বলা হয়, বেশ কয়েকটি শিশিতে দূষণ পাওয়ায় ১৬ লাখ ৩০ হাজার মডার্নার টিকা বাতিল ঘোষণা করেছে জাপান।

জাপানে মডার্নার টিকা বিতরণের দায়িত্বে থাকা তাকেদা ফার্মাসিউটিক্যাল কোম্পানি বৃহস্পতিবার (২৬ আগস্ট) জানায়, এখনো খোলা হয়নি এমন শিশিতে বিদেশি বস্তু পাওয়ার খবর দিয়েছে বেশ কয়েকটি টিকা কেন্দ্র। এরপর স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শের পর বৃহস্পতিবার থেকে পুরো তিনটি ব্যাচের টিকা ব্যবহার না করার সিদ্ধান্ত নেওয়া হয়।

মডার্নাকে এই তথ্য জানিয়ে আরও গবেষণার আহ্বান জানানো হয়েছে। যদিও এ নিয়ে মডার্নার কাছ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।কী ধরনের দূষণ পাওয়া গেছে, তা নিয়ে বিস্তারিত কোনো তথ্য দেয়নি তাকেদা। জাপান সরকারের শীর্ষ মুখপাত্র কাতসুনোবু কাতু বলেন, তিনটি ব্যাচের একটির শিশিতে দূষণ পাওয়া গেছে। কিন্তু পূর্বসতর্কতা অনুসরণ করতে গিয়ে বাকি দুটি ব্যাচের টিকাও ব্যবহার না করার ঘোষণা দেন কর্মকর্তারা।

তিনি বলেন, বিদেশি বস্তু থেকে আমরা কোনো স্বাস্থ্য সমস্যার খবর পাইনি। তবে কোনো ধরনের অস্বাভাবিকতা দেখা দিলে চিকিৎসকের সঙ্গে আলাপ করার পরামর্শ দেওয়া হয়েছে।এছাড়া জাপানি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, তিনটি ব্যাচের টিকাই একই সময়ে জাপানে উৎপাদন করা হয়েছে। জাপানের মধ্যাঞ্চলে আটটি টিকা কেন্দ্রের ৩৯টি খোলা হয়নি এমন শিশিতে দূষণ পাওয়া গেছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পশ্চিমাঞ্চলীয় শহর ওসাকায় ৬ থেকে ২০ আগস্টের গণটিকা কর্মসূচিতে বাতিল হওয়া তিনটি ব্যাচের একটি থেকে টিকা দেওয়া হয়েছে। তবে টিকা দেওয়ার আগে দূষণ আছে কিনা; তা পরীক্ষা করে দেখেছে কর্মীরা। দেশটিতে যাতে টিকা কার্যক্রম ব্যাহত না হয়, তা নিশ্চিত করতে বিকল্প ডোজের ব্যবহারে তাকেদার সঙ্গে কাজ করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। লোকজনকে টিকা নিতে উৎসাহিত করেছেন তাকেদার মুখপাত্র।

জাপানের মোট জনসংখ্যার ৪৩ শতাংশকে টিকা দেওয়া হয়েছে। কিন্তু অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে দেশটিকে মহামারির বিরুদ্ধে ব্যাপক লড়াই করতে হচ্ছে।

  • 312
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে