কমলা হ্যারিসের ভিয়েতনাম সফর বিলম্বিত

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১; সময়: ৩:০২ pm |

পদ্মাটাইমস ডেস্ক : ভিয়েতনামের মার্কিন দূতাবাসে কর্মরতদের মধ্যে ‘রহস্যময় অসুস্থতার (হাভানা সিনড্রোম)’ লক্ষণ দেখা দেওয়ায় হঠাৎ করে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভিয়েতনাম সফর বিলম্বিত হয়েছে। মঙ্গলবার সিঙ্গাপুর থেকে হ্যানয়ের উদ্দেশে তার নির্ধারিত ফ্লাইটটি কয়েক ঘণ্টা পিছিয়ে যায়। হ্যানয়ের মার্কিন দূতাবাসের কর্মীদের মধ্যে হাভানা সিনড্রোমের লক্ষণ দেখা দেওয়ার সময় কমলা হ্যারিস সিঙ্গাপুরে অবস্থান করছিলেন। তবে দূতাবাসের ঠিক কোন কর্মকর্তা এই রোগে আক্রান্ত হয়েছিলেন, সেটি এখনও পরিষ্কার নয়।

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের মার্কিন দূতাবাসে কর্মরতরা ২০১৬ সালে প্রথমবার রহস্যময় হাভানা সিনড্রোমে আক্রান্ত হয়েছিলেন। সম্ভবত মাইক্রোওয়েভ বিকিরণের মাধ্যমে সেখানকার কর্মীরা এই রোগে আক্রান্ত হয়েছিলেন। ভিয়েতনামের রাজধানীতে আক্রান্তদের সঙ্গে ইতিপূর্বে অন্যান্য স্থানে যারা এই রোগে আক্রান্ত হয়েছিলেন, তাদের মধ্যে মিল রয়েছে। এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, সিঙ্গাপুর থেকে ভিয়েতনামের উদ্দেশে কমলা হ্যারিসের যাত্রা কয়েক ঘণ্টা বিলম্বিত হয়। তবে পরিস্থিতি সতর্কভাবে মূল্যায়নের পর হ্যারিস ও তার প্রতিনিধিদল হ্যানয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন এবং বর্তমানে তারা ভিয়েতনামের রাজধানীতে অবস্থান করছেন।

অসুস্থতার কারণে হ্যানয় দূতাবাসের বাইরে সরিয়ে নেওয়া হয়েছে একাধিক কর্মীকে। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস গত রোববার সিঙ্গাপুর পৌঁছান। সেখান থেকে তার মঙ্গলবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে যাওয়ার কথা থাকলেও তা কিছুটা বিলম্বিত হয়।কমলা হ্যারিসের আগে যুক্তরাষ্ট্রের আর কোনো ভাইস প্রেসিডেন্ট ভিয়েতনাম সফর করেননি। ভিয়েতনাম সরকারের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক সম্মেলনের অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে কমলা হ্যারিসের।

  • 62
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে