আশরাফ গনির সন্তানদের যুক্তরাষ্ট্রে বিলাসী জীবন

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২১; সময়: ১২:২৫ pm |

পদ্মাটাইমস ডেস্ক : আফগানিস্তানে তালেবানের হাতে পতন হওয়া মার্কিন-সমর্থক সরকারের প্রধান আশরাফ গনির সন্তানেরা যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। এখানে তাঁরা বেশ ভালোই আছেন। বিলাসী জীবন যাপন করছেন। ১৫ আগস্ট তালেবানের কাবুল দখলের মুখে দেশ থেকে পালিয়ে যান প্রেসিডেন্ট আশরাফ গনি। কাবুল ছাড়ার পর তিনি সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নেন।

আফগান জনগণকে তালেবানের হাতে ছেড়ে দিয়ে দেশ থেকে পালিয়ে যাওয়া আশরাফ গনি আগে থেকেই তাঁর সন্তানদের নিরাপদ জীবন নিশ্চিত করেছেন। তালেবানের অধীনে আফগান জনগণ এখন চরম উদ্বেগ-উৎকণ্ঠা নিয়ে জীবন কাটাচ্ছে। অন্যদিকে, যুক্তরাষ্ট্রে আরাম-আয়েশে নিরাপদে দিন কাটাচ্ছেন আশরাফ গনির ছেলেমেয়েরা।

আশরাফ গনির মেয়ে মারিয়াম গনি নিউইয়র্কের ব্রুকলিনে থাকেন। তিনি হিপস্টার তারকা। নিউইয়র্ক পোস্ট গত সপ্তাহে মারিয়াম গনির ব্রুকলিনের বিলাসবহুল অ্যাপার্টমেন্টের ছবিসহ তাঁর বিলাসী জীবনযাপন নিয়ে সংবাদ পরিবেশন করেছে। আশরাফ গনির ছেলে তারেক গনি ওয়াশিংটন ডিসিতে থাকেন। তিনি ১২ লাখ ডলার মূল্যমানের বাড়িতে থাকেন বলে জানিয়েছে নিউইয়র্ক পোস্ট।

তারেক গনি সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক। তাঁর স্ত্রী এলিজাবেথ পিয়ারসন প্রভাবশালী মার্কিন উদারনৈতিক সিনেটর এলিজাবেথ ওয়ারেনের লেজিসলেটিভ পরিচালক। হোয়াইট হাউসের কাছেই বিলাসবহুল টাউন হাউসে তাঁদের নিরুদ্বেগ বসবাস।
বিজ্ঞাপন

মার্কিন সেনারা কাবুলে থাকা অবস্থাতেই আশরাফ গনি দেশ থেকে পালান। নিজ দেশের নাগরিকদের রক্ষার দায়িত্ব ছিল তাঁর। কিন্তু তিনি তা না করে আফগান জনগণকে বিপন্ন অবস্থায় রেখে পালিয়ে যান।

আগে থেকেই যুক্তরাষ্ট্রে নিরাপদে থাকা সন্তানদের নিয়ে আশরাফ গনির কোনো উৎকণ্ঠা ছিল না। তিনি দেশ থেকে পালিয়ে যাওয়ার সময় বিপুল পরিমাণ অর্থ নিয়ে যান বলে অভিযোগ ওঠে। এ অর্থের পরিমাণ প্রায় ১৭ মিলিয়ন মার্কিন ডলার বলে অভিযোগ করা হয়েছে। তবে এই অভিযোগ অস্বীকার করেছেন আশরাফ গনি।

২০১৪ সাল থেকে ক্ষমতায় ছিলেন আশরাফ গনি। জনগণের চরম বিপদের সময় তাঁর এভাবে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে। এমনকি আশরাফ গনির সরকারে থাকা মন্ত্রীদের অনেকেও তাঁর পালিয়ে যাওয়া নিয়ে সমালোচনা করছেন। সমালোচনার জবাবে সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে আশরাফ গনি দাবি করেছেন, রক্তপাত এড়াতে দেশত্যাগ করেছেন তিনি।

বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হচ্ছে, আশরাফ গনি বর্তমানে দুবাইয়ের একটি বিলাসবহুল বাড়িতে অবস্থান করছেন। তিনি যুক্তরাষ্ট্রে যেতে পারেন বলেও কোনো কোনো সংবাদমাধ্যমে বলা হচ্ছে।

  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে