ভারতে বেড়েছে আক্রান্ত রোগী, কমেছে মৃত্যু

প্রকাশিত: আগস্ট ৫, ২০২১; সময়: ১:১৪ অপরাহ্ণ |
ভারতে বেড়েছে আক্রান্ত রোগী, কমেছে মৃত্যু

পদ্মাটাইমস ডেস্ক : করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে থাকা ভারতে গত প্রায় দুই সপ্তাহ ধরে ধীরে ধীরে সংক্রমণ পরিস্থিতির যে উন্নতি হচ্ছিল, তা থেমে ফের উল্টো দিকে ঘুরছে বাস্তব চিত্র। গত দু’দিন ধরে দৈনিক আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় উল্লফন লক্ষ্য করা যাচ্ছে ভারতে। সোমবার ভারতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা এক ধাক্কায় দশ হাজার কমেছিল, কিন্তু তার পরদিন মঙ্গলবারই দেশটিতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যায় প্রায় ৪০ শতাংশ। সেই ধারা অব্যাহত ছিল বুধবারেও।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বুধবার ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ৯৮২ জন এবং এ রোগে মারা গেছেন ৫৩২ জন। আগের দিন মঙ্গলবার দেশটিকে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৪২ হাজার ৫৬৬ জন এবং মৃতের সংখ্যা ছিল ৫৬১ জন। অর্থাৎ, ২৪ ঘণ্টার ব্যবধানে ভারতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে ৪১৬ জন এবং মৃতের সংখ্যা কমেছে ২৯ জন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভারতের ২৮ রাজ্য ও ৮ কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে বুধবার দৈনিক সংক্রমণে শীর্ষে ছিল কেরালা। দেশটির দক্ষিণাঞ্চলের এই রাজ্যটিতে এই দিন করোনায় আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৪১৪ জন। একই দিন করোনায় সর্বোচ্চ সংখ্যক মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। ভারতের অন্যতম ধনী পশ্চিমাঞ্চলীয় এর রাজ্যে বুধবার করোনায় মারা গেছেন ১৯৬ জন।

আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ায় স্বাভাবিকভাবেই দেশটিতে বেড়েছে সক্রিয় করোনা রোগীর সংখ্যা। বুধবার ভারতে সক্রিয় করোনা রোগী ছিলেন ৪ লাখ ১৭ হাজার ২৩৮ জন। আগের দিন মঙ্গলবার এই সংখ্যা ছিল ৪ লাখ ১৬ হাজার ৮২৮ জন। তবে আশার কথা হলো, ২৪ ঘণ্টার ব্যাবধানে ভারতে বেড়েছে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা। বুধবার দেশটিতে করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪১ হাজার ৮৭৫ জন। আগের দিন মঙ্গলবার এই সংখ্যা ছিল ৩৬ হাজার ৬৪৬ জন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী, ভারতে বর্তমানে দৈনিক করোনা ‘পজিটিভ’ হিসেবে শনাক্তের হার ২ দশমিক ৩ শতাংশ এবং এ রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠার হার ৯৭ দশমিক ৩৭ শতাংশ। ভারতে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৩০ আগস্ট, কেরালায়। তারপর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩ কোটি ১৮ লাখ ১০ হাজার ৭৮২ জন এবং মারা গেছেন মোট ৪ লাখ ২৬ হাজার ৩২১ জন।

এছাড়া, মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৩ কোটি ৯ লাখ ৬৭ হাজার ২২৩ জন। চলতি বছর ১৬ জানুয়ারি থেকে গণটিকাদান কর্মসূচি শুরু করেছে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কর্মসূচিতে এ পর্যন্ত ৪৮ কোটি ৯৩ লাখেরও বেশি করোনা টিকার ডোজ ব্যবহার করা হয়েছে।

  • 37
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে