আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে হামলা

প্রকাশিত: আগস্ট ৪, ২০২১; সময়: ১১:১৭ am |

পদ্মাটাইমস ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে দেশটির প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে বন্দুকধারীরা হামলা চালিয়েছে, এতে অন্তত চার বেসামরিক নিহত হয়েছেন।

মঙ্গলবার কাবুলের অত্যন্ত সুরক্ষিত গ্রিন জোনের কাছে বন্দুকধারীরা একটি গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানোর পর গুলিবর্ষণ করে, কিন্তু মন্ত্রী বিসমিল্লাহ খান মোহাম্মদি তখন বাড়িতে ছিলেন না; জানিয়েছে বিবিসি। তার পরিবারকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

নিরাপত্তা বাহিনীর অভিযানে সব হামলাকারী নিহত হয়েছেন বলে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। হামলায় চার বেসামরিক নিহত হয়েছেন বলে দেশটির নিরাপত্তা কর্মকর্তারা আন্তর্জাতিক একটি বার্তা সংস্থাকে জানিয়েছেন।

ইতালির চিকিৎসা ত্রাণ সংস্থা ‘ইমার্জেন্সি’ জানিয়েছে, চার বেসামরিকের লাশসহ ১১ জন আহতকে কাবুলে তাদের হাসপাতালে আনা হয়েছে। চার হামলাকারীর সবাই নিহত হয়েছেন বলে গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে।

হামলার পর এক টুইটে প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদি বলেছেন, চিন্তা করবেন না, সবকিছু ঠিক আছে! তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার না করলেও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তালেবান আক্রমণের ‘সব বৈশিষ্ট্য’ এই হামলার মধ্যে ছিল।

হামলার কয়েক ঘণ্টা পর মঙ্গলবার রাতে কাবুলের কয়েকশ বাসিন্দা রাস্তায় নেমে এসে আফগানিস্তানের সরকারি বাহিনীর প্রতি তাদের সমর্থন জানিয়ে ও তালেবানের বিরোধিতা করে ‘আল্লাহু আকবর’ বলে শ্লোগান দেয়।

পরে মিছিল শহরজুড়ে ছড়িয়ে পড়ে বলে জানিয়েছে রয়টার্স। অধিকাংশ স্থানে বিক্ষোভে শুধু পুরুষরা থাকলেও কয়েকটিতে কিছু নারীও যোগ দেন। তারা মোমবাতি ও আফগানিস্তানের পতাকা নিয়ে মিছিল করেন।

এ সময় অনেক স্থানীয় বাসিন্দা বাড়ির ছাদে উঠে মিছিলকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে গ্লোগান দেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা ভিডিওতে এমনটি দেখা গেছে বলে জানিয়েছে বিবিসি।

  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে