ফেসবুকের ওপর চটলেন বাইডেন

প্রকাশিত: জুলাই ১৭, ২০২১; সময়: ১:১৩ pm |

পদ্মাটাইমস ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভুয়া তথ্য প্রচারের কারণে মানুষ মারা যাচ্ছে বলে অভিযোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মানুষ টিকা গ্রহণ নিয়ে ফেসবুকসহ সামাজিক যোগাযোগের নানা মাধ্যমের প্রচারে বিভ্রান্ত হচ্ছে বলে উল্লেখ করেছেন তিনি। এ জন্য সরাসরি ফেসবুককে দায়ী করে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে অপপ্রচারকারীদের দমন করা হবে।

স্থানীয় সময় গতকাল শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলোচনার সময় প্রশ্নের উত্তরে ফেসবুক নিয়ে এসব অভিযোগ করেন বাইডেন। জো বাইডেন বলেন, ভুল তথ্যের প্রচারে জীবনহানি ঘটছে। করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া অধিকাংশ মানুষই টিকা গ্রহণ করেননি। মহামারি এখনো টিকা না নেওয়া লোকের জন্যই টিকে আছে।

এ বিষয়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, ভুল তথ্যের প্রচার বন্ধে সবাই নিজ দায়িত্ব ঠিকভাবে পালন করছে না। ভুল তথ্য, অপপ্রচার দ্রুত অনলাইনে প্রচারিত হচ্ছে। একবার একটা অপপ্রচার ছড়িয়ে পড়লে তা থেকে বের হয়ে আসা সমস্যা হয়ে দাঁড়ায়।

উইসকনসিন অঙ্গরাজ্য থেকে নির্বাচিত রিপাবলিকান সিনেটর রন জনসন বলেছেন, বড় বড় প্রযুক্তিবিষযক প্রতিষ্ঠান নিয়ে বাইডেনের বক্তব্য ঠিকই আছে। তবে তিনি ভুল সমস্যার দিকে আঙুল তুলেছেন। মূলত করোনা নিয়ে তথ্য লুকিয়ে রাখা এবং শুরুতেই চিকিৎসা না দেওয়ার কারণে মৃত্যু হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

ফেসবুকের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ফেসবুক মানুষ হত্যা নয়, বাঁচানোর কাজ করছে। ২০০ কোটির বেশি মানুষ ফেসবুকের মাধ্যমে কোভিড-১৯ নিয়ে সঠিক তথ্য পেয়েছেন। ৩৩ লাখের বেশি মার্কিনি ফেসবুকের মাধ্যমে টিকাদান কেন্দ্রের খোঁজ করেছেন। বিভিন্ন তথ্য–উপাত্ত দিয়ে ফেসবুক জীবন রক্ষায় কাজ করছে।

সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগে থেকেই বিষোদগার করে আসছেন। প্রেসিডেন্ট বাইডেন এবারই প্রথম এর বিপক্ষে গেলেন। ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে তাঁর এমন বক্তব্যের পর ব্যাপক প্রতিক্রিয়া শুরু হয়েছে। একে মুক্তচিন্তা ও মতামতের ওপর আঘাত বলে সামাজিক যোগাযোগমাধ্যমে মন্তব্য করতে দেখা গেছে অনেককে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে