করোনায় প্রথম আক্রান্ত হয়েছিলেন উহানের ল্যাবকর্মীরাই!

প্রকাশিত: মে ২৪, ২০২১; সময়: ২:৪৯ pm |

পদ্মাটাইমস ডেস্ক : করোনা মহামারিতে এক বছরেরও বেশি সময় ধরে বিপর্যস্ত গোটা বিশ্ব। কিন্তু কোথা থেকে এলো এই মারাত্মক ছোঁয়াচে জীবাণু, কোথায় ই-বা এর উৎপত্তি, এ নিয়ে প্রশ্নের অন্ত নেই।

প্রভাবশালী মার্কিন গণমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল এবার প্রথম করোনা শনাক্ত ও ছড়িয়ে পড়া নিয়ে নতুন তথ্য তুলে ধরেছে।

রোববার প্রকাশিত ওই প্রতিবেদনে গণমাধ্যমটি জানিয়েছে, চীন করোনা মহামারির তথ্য প্রকাশ করার আগেই ২০১৯ সালের নভেম্বরে দেশটির উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির (ডব্লিউআইভি) তিন গবেষক হাসপাতলে চিকিৎসা নিয়েছিলেন।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের অপ্রকাশিত একটি গোয়েন্দা প্রতিবেদনের তথ্যও উল্লেখ করেছে পত্রিকাটি।

ওয়ালস্ট্রিট জার্নাল বলছে, উহানের গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ব্যাপারে বৃহত্তর তদন্তের যে দাবি এতদিন করা হচ্ছিল, এই প্রতিবেদন সেই দাবিকে আরও জোরালো করতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি গুরুত্বপূর্ণ বৈঠকের ঠিক আগমুহূর্তে এ প্রতিবেদন প্রকাশিত হলো। ডব্লিউএইচওর ওই বৈঠকে করোনাভাইরাসের উৎস অনুসন্ধানবিষয়ক চলমান তদন্তের পরবর্তী ধাপ নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে ওয়ালস্ট্রিট জার্নালের এই প্রতিবেদন নিয়ে কোনো মন্তব্য করেননি যুক্তরাষ্ট্রে জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র। তবে তিনি বলেছেন, চীনে করোনাভাইরাসের উৎস অনুসন্ধানসহ মহামারির শুরুর দিকের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর খুঁজতে বাইডেন প্রশাসন কাজ চালিয়ে যাবে।

তিনি আরও বলেন, করোনাভাইরাসের প্রকৃত উৎস অনুসন্ধানে ডব্লিউএইচওসহ অন্যান্য সদস্য রাষ্ট্রের সঙ্গে কাজ করছে যুত্তরাষ্ট্র।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম নোভেল করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। প্রথমে বলা হয়েছিল, উহান শহরের কেন্দ্রে অবস্থিত হুনান সিফুড মার্কেট থেকেই প্রথম করোনা সংক্রমণের ঘটনা ঘটে।

দেশটির সরকারি তথ্যানুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে প্রথম যে ব্যক্তি মারা যান, তার ওই মার্কেটে নিয়মিত যাতায়াত ছিল।

করোনায় সব থেকে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্র প্রথম থেকেই দাবি করে আসছে, চীন থেকে গোটা বিশ্বে প্রাণঘাতী এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তো একধাপ এগিয়ে গিয়ে করোনাকে ‘চীনা ভাইরাস’ হিসেবে অভিহিত করেন।

যদিও, চীন এ অভিযোগ অস্বীকার করে আসছে। দেশটির দাবি, করোনাভাইরাসের উত্স নির্দিষ্ট কোনো একটা জায়গা নয়। একাধিক উত্স থেকে কোভিড-১৯ ভাইরাস সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে।

সম্প্রতি অস্ট্রেলিয়ার একটি সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, চীনের উহান থেকেই ছড়িয়ে পড়েছিল করোনা সংক্রমণ। তাদের দাবি, রাসায়নিক অস্ত্র হিসেবেই গবেষণাগারে তৈরি করা হয়েছে এই জীবাণু।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে