যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ কিশোরী নিহত, প্রতিবাদে ফুঁসছে কলম্বাস

প্রকাশিত: এপ্রিল ২২, ২০২১; সময়: ১০:২৫ am |

পদ্মাটাইমস ডেস্ক : বহুল আলোচিত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লোয়েড হত্যার রায় ঘোষণার মধ্যেই যুক্তরাষ্ট্রের ওহাইয়ো অঙ্গরাজ্যের কলম্বাসে পুলিশের গুলিতে ১৬ বছর বয়সী এক কৃষ্ণাঙ্গ কিশোরী নিহত হয়েছেন। ওই ঘটনায় বডিক্যামের ফুটেজ প্রকাশ করেছে ব্যুরো অব ক্রিমিনাল ইনভেস্টিগেশন। পুলিশের দাবি, দুই নারীকে ছুরি দিয়ে আঘাতের চেষ্টা করার অভিযোগে ওই কিশোরীকে গুলি করে হত্যা করেছে নিরাপত্তা বাহিনী। হত্যার প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন কয়েকশ’ মানুষ। মঙ্গলবার (২০ এপ্রিল) ওহাইয়ো রাজ্যের কলম্বাসে এমন ঘটনা ঘটে। পুলিশ কর্মকর্তাদের বডি ক্যামেরার ফুটেজের বরাতে বিবিসি ও সিএনএন এ খবর প্রকাশ করেছে। নিহত কিশোরীর নাম মাখিয়া ব্রিয়ান্ট। এ ঘটনায় তদন্ত চলছে। স্থানীয়দের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন রাজ্যটির পুলিশ কর্মকর্তারা।

স্থানীয় সময় মঙ্গলবার ওহাইয়ো অঙ্গরাজ্যের কলম্বাস শহরে পুলিশের গুলিতে প্রাণ হারান কৃষ্ণাঙ্গ কিশোরী মাখিয়া ব্রিয়ান্ট। পুলিশের বডিক্যামে ধারণ করা ছবিতে দেখা যায়, বাড়ির বাইরে কয়েক ব্যক্তির মধ্যে কথাকাটাকাটি চলছে। তখন তাদের মধ্যে একজন ছুরি হাতে অন্যদের দিকে তেড়ে আসছেন। পরে এক পুলিশ কর্মকর্তা ঘটনাস্থলে ছুটে যান এবং সবাইকে শুয়ে পড়তে বলেন। এরপরই বেশ কয়েকটি গুলি করেন ওই পুলিশ কর্মকর্তা। ঘটনাস্থলেই লুটিয়ে পড়ে মারা যায় ওই কিশোরী। পুলিশ বলছে, স্বচ্ছতার স্বার্থেই তারা ক্ষুব্ধ কিশোরীর ও ওই দুই নারীকে ছুরিকাঘাত করার চেষ্টার ভিডিওটি প্রকাশ করা হয়েছে।

কলম্বাস পুলিশ প্রধান মাইকেল উডস বলেন, আজকে যে ঘটনটি ঘটেছে তা সত্যিই খুবই মর্মান্তিক ঘটনা। এ ধরনের ঘটনায় আমরা খুব দ্রুত কোনো তথ্য প্রকাশ করি না। কিন্তু জনগণ যাতে কোনোভাবেই ভুল বুঝতে না পারে এবং স্বচ্ছতার স্বার্থে আমরা ঘটনার ভিডিও প্রকাশ করেছি। এ ঘটনার জন্য যেই জড়িত থাকুক তার শাস্তি নিশ্চিত করা হবে।

কলম্বাস প্রশাসন জানায়, অভিভাবকহীন মেয়েটি স্থানীয় শিশু তদারকি সংস্থার দায়িত্বে ছিল। ঘটনাটি হৃদয়বিদারক উল্লেখ করে কলম্বাস মেয়র পুলিশ সদস্যের ভূমিকা নিয়ে পূর্ণাঙ্গ তদন্তের আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার রাতেই ওই ঘটনার প্রতিবাদে শহরের বিভিন্ন সড়কে বিক্ষোভ হয়েছে। কলম্বাসের রাস্তায় জড়ো হয়ে পুলিশি হামলার প্রতিবাদ জানান শত শত মানুষ। যুক্তরাষ্ট্রে বহুল আলোচিত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যা মামলার রায় ঘোষণার মধ্যেই এমন ঘটনা ঘটল।

 

  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে