ইতালিতে ১০ অঞ্চলকে রেড জোন ঘোষণা, আতঙ্কে প্রবাসীরা

প্রকাশিত: মার্চ ১৩, ২০২১; সময়: ১১:১০ am |

পদ্মাটাইমস ডেস্ক : ইতালিতে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘী। একই সঙ্গে করোনা সংক্রমণ বাড়তে থাকায় ১০টি অঞ্চলকে রেড জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। আগামী সোমবার থেকে ওইসব এলাকায় স্কুল-কলেজ বন্ধ থাকবে।

পার্শ্বপ্রতিক্রিয়ার খবর ছড়িয়ে পড়ায় অন্যান্য দেশের মতো অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে ইতালির সাধারণ মানুষের মধ্যেও দেখা দেয় আতঙ্ক। তবে গতকাল শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘী জোর দিয়ে বলেছেন, অ্যাস্ট্রাজেনেকার টিকা কার্যক্রম অব্যাহত থাকবে। সন্দেহের কারণে টিকাটির একটি লট ব্লক করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। তবে সরকারের এমন সিদ্ধান্তে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া।

এরমধ্যেই করোনার সংক্রমণ আবারো বেড়ে যাওয়ার কারণে সোমবার থেকে দশটি অঞ্চলকে রেড জোন হিসেবে ঘোষণা করেছে ইতালি সরকার। শুক্রবার নেওয়া সিদ্ধান্তে জানানো হয়, রেড জোনের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হবে। পাশাপাশি বন্ধ থাকবে বার রেস্টুরেন্ট এবং পানশালাও।

এদিকে ইতালীয় কর্তৃপক্ষ জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিনের আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছে‌। খুব শিগগিরই ভ্যাকসিনটি প্রয়োগ শুরু হবে বলে জানা গেছে। উল্লেখ্য, অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড কোভিড-১৯ ভ্যাকসিনের ওপর স্থগিতাদেশ দেয় ইতালির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। বৃহস্পতিবার (১১ মার্চ) সতর্কতার অংশ হিসেবে অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড কোভিড ভ্যাকসিনের একটি ব্যাচকে নিষিদ্ধ করা হয়। ইতালীয় মেডিসিন এজেন্সি (এআইএফএ) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় যে কিছু ‘মারাত্মক বিরূপ ঘটনা’ হওয়ার পরে ইতালিতে ভ্যাকসিনের ব্যাচ নম্বর ABV২৮৫৬ ব্যবহার নিষিদ্ধ করা হয়।

তবে সংস্থাটি জানিয়েছে, যে ভ্যাকসিন এবং পার্শ্বপ্রতিক্রিয়াগুলোর মধ্যে বর্তমানে কোনও প্রতিষ্ঠিত যোগসূত্র নেই। তবে এটির অবস্থান ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘীর অফিস দ্বারা নিয়ন্ত্রিত।

  • 12
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে