যুক্তরাষ্ট্রে ৪ জুলাই করোনামুক্ত দিবস : বাইডেন

প্রকাশিত: মার্চ ১৩, ২০২১; সময়: ১০:৫৭ am |

পদ্মাটাইমস ডেস্ক : আগামী ৪ জুলাই ‘করোনামুক্ত দিবস’ পালন করবে যুক্তরাষ্ট্র। এমনটাই আশা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, করোনাভাইরাসের টিকা দেওয়া হলে আগামী ৪ জুলাইয়ের স্বাধীনতা দিবসে মার্কিনিদের ছোট আকারে একের অপরের সঙ্গে মিলিত হওয়ার সুযোগ তৈরি হওয়ার একটি ‘ভালো সম্ভাবনা’ আছে। প্রেসিডেন্ট হিসেবে বৃহস্পতিবার জাতির উদ্দেশে নিজের প্রথম ভাষণে বাইডেন এ আশা প্রকাশ করেন।

একই সঙ্গে পহেলা মের মধ্যে প্রাপ্তবয়স্ক দেশের সব নাগরিককে টিকা দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এদিকে যুক্তরাষ্ট্রে টিকাদান কর্মসূচি চালুর সব কৃতিত্ব নিজের বলে দাবি করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেছেন, করোনাভাইরাসের টিকা নেওয়ার সময় সবাই তার কথা মনে রাখবেন। তার দাবি, তিনি প্রেসিডেন্ট না থাকলে মার্কিনিদের জন্য কখনোই এই টিকা পাওয়া সম্ভব হতো না। বৃহস্পতিবার জনসন অ্যান্ড জনসনের কাছ থেকে এক কোটি টিকা সংগ্রহের পরিকল্পনার কথা ঘোষণা করেন বাইডেন। এর পরই এসব কথা বলেন ট্রাম্প। এএফপি ও বিবিসি।

আগামী ৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস। ১৭৭৬ সালের এই দিনে ব্রিটেন থেকে স্বাধীনতা লাভ করে দেশটি। এর আগেই দেশের পরিস্থিতি স্বাভাবিক করতে চান প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেন, ‘আমরা যদি ৪ জুলাইয়ের মধ্যে এটা একসাথে করতে পারি, তাহলে আপনার নিজের, পরিবারের ও বন্ধুদের স্বাধীনতা দিবস উদযাপনে মিলিত হওয়ার ভালো সুযোগ আছে।’

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র শুধু স্বাধীনতা দিবস উদযাপনেই নয় বরং ‘করোনাভাইরাস থেকেই স্বাধীনতা অর্জনের’ জন্য সক্ষম হবে। দেশব্যাপী টিকাদান কার্যক্রম সম্প্রসারণে তিনি যে পরিকল্পনা নিয়েছেন, তাতে টিকাদান কেন্দ্র ও টিকা দেওয়ার জন্য জনবলও বাড়ানো হবে।

এ ছাড়া বাড়ি বাড়ি গিয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে টিকা দেবে কিছু ভ্রাম্যমাণ টিম। করোনার টিকা প্রয়োগ করবেন পশু চিকিৎসকরাও। খবরে বলা হয়েছে, টিকাদান কর্মসূচির গতি বাড়ানোর লক্ষ্যে দেশটির বিভিন্ন স্থানে ডেন্টিস্ট ও পশু চিকিৎসকদের করোনা টিকা প্রয়োগের অনুমতি দেওয়া হচ্ছে।

এর আগে বাইডেন তার শপথগ্রহণের ১০০ দিনের মধ্যে ১০ কোটি মানুষকে টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে এবার নিজের ভাষণে তিনি বলেছেন, সেই টার্গেট ৬০ দিনেই অর্জিত হয়েছে। তিনি স্বাস্থ্যবিধি মানা বিশেষ করে সামাজিক দূরত্ব বজায় রাখা, হাতধোয়া ও মাস্ক পরতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। ‘ভাইরাসকে পরাজিত করে স্বাভাবিক জীবনে ফেরা জাতীয় ঐক্যের ওপর নির্ভর করছে’, তিনি বলেন।

  • 8
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে