অভিষেক মঞ্চে ২২০ বছরের রংতামাশা

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২১; সময়: ১২:১৫ pm |

পদ্মাটাইমস ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের অভিষেক ঘিরে নানা আলোচনা-সমালোচনা, বিতর্ক ও রং-তামাশা নতুন নয়। বিজয়ী ও পরাজিত প্রার্থীর ব্যক্তিগত সম্পর্ক, সমর্থকদের টানটান উত্তেজনা নিয়ে তুলকালাম কম হয়নি।

উত্তরসূরির প্রতি শত্রুতাপূর্ণ মনোভাব থেকে অভিষেক অনুষ্ঠান বর্জন, আগের রাতে বা সকালে হোয়াইট হাউজ ত্যাগের ঘটনাও কম নয়।

তবে ১৫২ বছর পর এই প্রথম অভিষেকে অনুপস্থিত থাকছেন বিদায়ি প্রেসিডেন্ট। তিনি হচ্ছেন ‘খুবই জিনিয়াস’ ডোনাল্ড ট্রাম্প। তার আগে সর্বশেষ অভিষেক বয়কটের ঘটনা ঘটে ১৮৬৯ সালে।

অভিষেক ঘিরে ২২০ বছরের রং-তামাশা ও তুলকালাম কিছু কাণ্ড। এএফপি।

১৮০১. উত্তরসূরিকে নীচ-হীন বলে বয়কট

অভিষেক প্রথম বয়কট করেন ১৮০১ সালে দ্বিতীয় মার্কিন প্রেসিডেন্ট জন অ্যাডামস। নিজের সাবেক ভাইস প্রেসিডেন্ট ও উত্তরসূরি থমাস জেফারসনকে ‘কমজোর, নিুজাত ও অর্ধ-ভারতীয়’ বলে তার অভিষেকে থাকতে অস্বীকার করেন অ্যাডামস। অভিষেকের দিন ভোরে হোয়াইট হাউজ ছেড়ে (এবারের ট্রাম্পের মতো!) যান তিনি।

১৮২৪. রাতের আঁধারে হোয়াইট হাউজ ত্যাগ

১৮২৪ সালে জন অ্যাডামসের ছেলে জন কুইন্সি অ্যাডামস বিতর্কিত এক নির্বাচনে জয়লাভ করেন অ্যান্ড্রু জ্যাকসনের বিরুদ্ধে। জ্যাকসন ভোট চুরির অভিযোগ আনেন। চার বছর পর আবারও নির্বাচনে জিতে আসেন জ্যাকসন।

এবার বাবার চেয়ে এক কদম এগিয়ে অভিষেকের আগের রাতের আঁধারেই হোয়াইট হাউজ ছেড়ে যান অ্যাডামস জুনিয়র। অ্যান্ড্রু জ্যাকসন হচ্ছেন ট্রাম্পের হিরো। ওভাল অফিসে তার প্রতিকৃতি টানিয়ে রেখেছেন তিনি।

১৮৪১. অভিষেক ভাষণ দিয়ে মৃত্যু

১৮৪১ সালে ডেমোক্র্যাট মার্টিন ভ্যান বুরেন অনুপস্থিত ছিলেন উইলিয়াম এইচ হ্যারিসনের অভিষেকে। সেখানে হ্যাট, কোট ও গ্লাভস ছাড়া তীব্র ঠাণ্ডায় দীর্ঘ অভিষেক বক্তব্য দিয়ে নিউমোনিয়ায় আক্রান্ত হন হ্যারিসন। পরে মারা যান তিনি।

১৮৬৯. অপমানে বয়কট জনসনের

সর্বশেষ ১৮৬৯ সালে অ্যান্ড্রু জনসন বয়কট করেন অভিষেক অনুষ্ঠান। উত্তরসূরি উলিসেস গ্রান্ট পূর্বসূরি জনসনকে বহনকারী ঘোড়ার গাড়িতে করে ক্যাপিটলে যেতে চাইলে অপমানিত বোধ করে অভিষেকই বয়কট করে বসেন জনসন।

১৮৬৫. লিংকনকে হত্যা-অপহরণের চেষ্টা

এ বছর দুষ্কৃতকারীরা আব্রাহাম লিংকনকে অভিষেকে যাওয়ার পথে হত্যার জন্য ওতপেতে থাকে। কোনোমতে তাদের চোখ ফাঁকি দিয়ে অভিষেকে পৌঁছাতে পারেন তিনি। পরে অভিনেতা জন উইকস বুথের নেতৃত্বে কনফেডারেটরা লিংকনকে অপহরণের চক্রান্ত করে। দাসপ্রথাবিরোধী হওয়ায় তার প্রতি ক্ষোভ।

১৯৬১. কেনেডি ও বিমানে শপথ

প্রথম ক্যাথলিক হিসাবে জন এফ কেনেডি জেতার পর সংখ্যাগরিষ্ঠ প্রটেস্ট্যান্টরা খেপে যায়। অভিষেকের বাদক দল থেকে প্রেসিডেন্টকে হত্যা করা হতে পারে ভেবে তাদের ওপর হামলা করে সিক্রেট সার্ভিস। দুই বছর পরে কেনেডিকে হত্যা করা হয় এবং তার ভাইস প্রেসিডেন্ট লিন্ডন জনসন ২২ নভেম্বর, ১৯৬৩ এয়ারফোর্স ওয়ানে বসেই শপথ নেন।

১৯৮৫. শীতের ভয়ে ইনডোর অভিষেক

১৮৪১ সালে তীব্র শীতে দীর্ঘ ভাষণ দিয়ে মারা যান হ্যারিসন। এ কারণে ১৯৮৫ সালে তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসায় ভয়ে হোয়াইট হাউজের ভেতরে অভিষেক আয়োজন করেন রোনাল্ড রিগান।

২০০৯. দুবার শপথ ওবামার

সুপ্রিমকোর্টের প্রধান জন রবার্ট শপথ বাক্য গুলিয়ে ফেলায় অভিষেকের পরের দিন হোয়াইট হাউজে দ্বিতীয়বার শপথ নেন ওবামা। একই অবস্থা হয়েছে ১৯২৯ সালে হার্বার্ট হুবারের বেলায়ও।

  • 8
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে