ইরানি বিজ্ঞানীকে হত্যায় দায় স্বীকার ইসরায়েলি শীর্ষ কর্মকর্তার

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২০; সময়: ৭:২০ অপরাহ্ণ |
ইরানি বিজ্ঞানীকে হত্যায় দায় স্বীকার ইসরায়েলি শীর্ষ কর্মকর্তার

পদ্মাটাইমস ডেস্ক : ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিজাদেহ গত শুক্রবার রাজধানী তেহরানের কাছে গুপ্তঘাতকদের হামলায় নিহত হন। মার্কিন দৈনিক দ্য নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে একজন শীর্ষ ইসরায়েলি কর্মকর্তা এ হত্যায় ইসরায়েলের জড়িত থাকার কথা স্বীকার করেছেন।

গত রোববার তিনি এ সাক্ষাৎকার দেন। ইরানের পরমাণু অস্ত্র বিশ্বের জন্য হুমকি এবং সেই সম্ভাবনা কমানোয় বিশ্ব সম্প্রদায়ের উচিৎ ইসরায়েলকে ধন্যবাদ দেওয়া- এমন সব দাবিই করেন ওই কর্মকর্তা। তবে গোপনীয়তা রক্ষায় তার নাম প্রকাশ করা হয়নি।

নিউ ইয়র্ক টাইমস জানায়, ওই কর্মকর্তা ফখরিজাদেহের গতিবিধি অনুসরণের সঙ্গে জড়িত ছিলেন। এর মাধ্যমে ইঙ্গিত পাওয়া যায়, তিনি ইসরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদ সংশ্লিষ্ট কেউ। তিনি মার্কিন দৈনিকটিকে জানান, এই হত্যার ফলে ইরানের পরমাণু অস্ত্র তৈরির উচ্চাভিলাষ হোঁচট খেয়েছে। ক্ষতিটি কাটিয়ে উঠতে অনেক সময় লাগবে দেশটির।

এব্যাপারে মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ’র সাবেক কর্মকর্তা ব্রুস রিডেলের সাক্ষাৎকারও নেয় টাইমস। তার মতে, ”ইসরায়েলের অভিযানটি ছিল নজিরবিহীন সাফল্যমণ্ডিত। ইরানিরা এই আক্রমণ প্রতিরোধ করার ক্ষেত্রে কোনো পদক্ষেপ নিতে পারেনি।”

রিডেল বর্তমানে মার্কিন থিঙ্ক ট্যাঙ্ক ব্রুকিংস ইনস্টিটিউডের সাবান সেন্টার ফর মিডল-ইস্ট পলিসিতে একজন সিনিয়র ফেলো হিসেবে যুক্ত আছেন। তিনি জানান, ইরান গত কয়েক বছরে তার গুপ্তচর সংস্থার সিংহভাগ সম্পদ ও জনবল ইরানকে মোকাবিলায় নিয়োজিত করেছে। মূলত একারণেই তারা এত সফল হতে পেরেছে।

ইসরায়েলে ফার্সি ভাষাভাষি অনেক ইহুদি আছে। তাদেরকেও গোপন অপারেশনে নিয়োজিত করেছে মোসাদ। এদের মাধ্যমে ইরানের ভেতর নিজস্ব চরদের একটি গোপন নেটওয়ার্ক স্থাপন করেছে তারা। আজারবাইজানের মতো প্রতিবেশী দেশে ঘাঁটি গেড়ে সেখান থেকে ইরানবিরোধী তৎপরতা চালানো হয় বলে উল্লেখ করেন রিডেল।

আনুষ্ঠানিকভাবে ফখরিজাদেহকে হত্যা করার বিষয়ে নিজেদের সম্পৃক্ততা স্বীকার করেনি ইসরায়েল। আবার অস্বীকার করেও বিবৃতি দেয়নি। ইহুদিবাদি রাষ্ট্রটি গোপনীয় বিষয়ে এমন নীতি দীর্ঘদিন ধরেই চর্চা করে আসছে।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফসহ দেশটির শীর্ষ কর্মকর্তারা এই হামলার জন্য ইসরায়েলকেই দায়ী করে বিবৃতি দিয়েছেন।

শুক্রবার জারিফ এক টুইট বার্তায় বলেন, ‘আজ সন্ত্রাসীরা কাপুরুষের মতো হামলা চালিয়ে শীর্ষ একজন ইরানি বিজ্ঞানীকে হত্যা করেছে। এর মাধ্যমে ইসরায়েলের সম্পৃক্ত থাকার ইঙ্গিত পাওয়া যায়। ষড়যন্ত্রকারীদের যুদ্ধংদেহী মনোভাবও এতে স্পষ্ট হয়।’

এই গুঞ্জনে নিজেদের জড়িত থাকার ইঙ্গিত দেন খোদ ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতিনিয়াহু। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে তিনি বলেন, গত এক সপ্তাহে তিনি ইসরায়েলের জন্য যা করেছেন তা এই মুহূর্তে সবার কাছে তুলে ধরতে পারছেন না।’

  • 8
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে