সময়ই কথা বলবে: ট্রাম্প

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২০; সময়: ২:১৮ অপরাহ্ণ |
সময়ই কথা বলবে: ট্রাম্প

পদ্মাটাইমস ডেস্ক : আনুষ্ঠানিক কোনো ঘোষণা না এলেও জো বাইডেনই যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট; তাতে কোনো সন্দেহ নেই। ইতোমধ্যে তিনি ক্ষমতা গ্রহণের প্রস্তুতিও নিচ্ছেন। কিন্তু এ মুহূর্তেও বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজের পরাজয় মানতে রাজি নন। বরং তিনি বড় গলায় বলছেন, ‘সময়ই কথা বলবে’।

নির্বাচনে পরাজয়ের ফলাফল আসার এক সপ্তাহ পর নীরবতা ভেঙে শুক্রবার হোয়াইট হাউসের রোজ গার্ডেনে করোনাভাইরাস টিকা নিয়ে কথা বলেন ডোনাল্ড ট্রাম্প। এসময় পরবর্তী প্রশাসন কার হচ্ছে, কার হাতে ক্ষমতা থাকবে, সে প্রসঙ্গ টেনে এ কথা বলেন তিনি। খবর বিবিসি ও এনডিটিভির

টিকার অগ্রগিত সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্যে ডোনাল্ড ট্রাম্প বলেন, ভাইরাসের বিস্তার রোধে তিনি দেশে আর কখনও লকডাউন দেবেন না। এরপর তিনি বলেন, ‘ভবিষ্যতে যা-ই ঘটুক না কেনো আমি আশাবাদী। কে জানে কী ঘটবে, কে জানে কার প্রশাসন আসছে, আমরা ধারণা সময়ই সে কথা বলবে’।

ভোটগণনায় কারচুপির অভিযোগে ইতোমধ্যেই আমেরিকার বিভিন্ন আদালতে কয়েকটি মামলা দায়ের করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এরমধ্যে তার গতকালের মন্তব্য ইঙ্গিত করে এখনও আদালতের রায় তার পক্ষেই যাবে বলে মনে করছেন তিনি।তবে গতকালই মিশিগানের একটি আদালত তার ভোট কারচুপির অভিযোগ খারিজ করে দিয়েছেন।

এদিকে, একের এত ইতিহাস গড়ছেন জো বাইডেন। ১৯৯২ সালের পর এবারই প্রথম জর্জিয়ায় ডেমোক্র্যাটদের জয় প্রবীণ এ রাজনীতিককে দিয়ে। এ নিয়ে তার ইলেক্টোরাল ভোট বেড়ে দাঁড়িয়েছে ২৯০ থেকে ৩০৬ এ। অন্যদিকে পিছিয়ে থাকা ডোনাল্ড ট্রাম্প পৌঁছেছেন ২৩২ ভোটে। আলাস্কা আর নর্থ ক্যারোলিনার জয়ে তার ১৮ ভোট যোগ হয়েছে।

বিবিসি বলছে, জো বাইডেন নিজের বিজয় শক্তিশালী করেছেন। আমেরিকার প্রেসিডেন্ট হতে ২৭০ ইলেক্টোরাল ভোট প্রয়োজন হলেও তিনি পেয়েছেন এ পর্যন্ত ৩০৬টি। যদিও বাইডেনের জয় এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি যুক্তরাষ্ট্র।

প্রথম মেয়াদে সবচেয়ে বেশি বয়স্ক প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে যাচ্ছেন ৭৭ বছর বয়সী জো বাইডেন। শুধু তা-ই নয়, জয়ের আরও রেকর্ড গড়েছেন তিনি। ১২০ বছরের মধ্যে সবচেয়ে বেশি পপুলার ভোট পেয়েছেন এ ডেমোক্র্যাট। আবার করোনাভাইরাস মহামারি পরিস্থিতিতে ৫৩৮টির মধ্যে ৩০৬টি ইলেক্টোরাল ভোটও একটি ইতিহাস।

  • 12
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে