ফরাসিদের খুন করার অধিকার রয়েছে মুসলিমদের: মাহাথির মোহাম্মদ

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২০; সময়: ১:০৯ অপরাহ্ণ |
ফরাসিদের খুন করার অধিকার রয়েছে মুসলিমদের: মাহাথির মোহাম্মদ

পদ্মাটাইমস ডেস্ক : গত বৃহস্পতিবার ফ্রান্সের নিস অঞ্চলে চার্চের বাইরে ঘটে যাওয়া বীভৎস হত্যাকাণ্ড নিয়ে তোলপাড় চলছে বিশ্বে। মুসলমানদের বিপক্ষে ফ্রান্সের প্রধানমন্ত্রী ইমানুয়েল মাখোঁর অবস্থান নিয়ে সমালোচনায় মুখর বিশ্বের মুসলিম দেশগুলো। এদিকে এই হত্যাকাণ্ডের সমর্থনে ইতিহাস টেনে প্রাক্তন মালয়েশিয় প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলছেন লক্ষ লক্ষ ফরাসিদের মারা অধিকার রয়েছে মুসলিমদের। বৃহস্পতিবার টুইটারে এমন পোস্ট করেন মাহাথির। তার এই হিংসাত্মক ট্যুইটটি ইতিমধ্যেই সরিয়েছে ট্যুইটার কর্তৃপক্ষ।

মাহাথিরের এই বিষয়ে সমস্ত ট্যুইটগুলোই শুরু হয়েছে ‘রেসপেক্ট’ শব্দটি দিয়ে। ফরাসি শিক্ষক হত্যার ঘটনাটি তুলে এনে মাহাথির বলেন, হত্যাকারী এই কাজ করতে বাধ্য হয়েছিলেন কারণ ওই শিক্ষক নবী মোহম্মদ (স) এর ছবি ক্লাসে তুলে ধরেছিল। এই ঘটনা তাকে রাগিয়ে দেয়। মাহাথির বলেন, ফরাসিদের উচিত অন্যের ধর্মকে সম্মান করা।

মহাথিরের টুইটের তীব্র সমালোচনা করেছেন ফ্রান্সের ডিজিটাল সেক্টরের সচিব সেদ্রিক ও। শুধু তা-ই নয়, আরও এক ধাপ এগিয়ে মহাথিরের টুইটার অ্যাকাউন্ট নিষিদ্ধ করারও দাবি তুলেছেন তিনি। এ নিয়ে ইতিমধ্যেই ফ্রান্সে টুইটারের শীর্ষকর্তার সঙ্গেও কথা বলেছেন সেদ্রিক। তিনি বলেন, “এ বিষয়ে ফ্রান্সে টুইটারের ম্যানেজিং ডিরেক্টরের সঙ্গে আমি কথা বলেছি। মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রীর টুইটার অ্যাকাউন্ট অবিলম্বে নিষিদ্ধ করে দেওয়া উচিত। তা না করা হলে খুনের ঘটনায় আনুষ্ঠানিক ভাবে সহযোগী হওয়ারও শামিল হওয়া হবে টুইটারের।”

বুধবার সকালে ফ্রান্সের নিস শহরের নোত্র দাম গির্জায় প্রার্থনা চলাকালীন ছুরি নিয়ে হামলা চালায় এক জঙ্গি। ঘটনার সময় গলা কেটে খুন করা হয় ১ মহিলা-সহ ৩ জনকে। হামলায় আহত হন বেশ কয়েক জন। হামলাকারীকে গুলি করে পুলিশ। এই ঘটনাকে ‘সন্ত্রাসবাদী হামলা’ বলে আখ্যা দিয়েছে ফ্রান্স সরকার। গোটা বিশ্ব এই হানার নিন্দায় সরব হয়ে ওঠে। ফরাসি সরকারের তরফে শহরবাসীকে অনুরোধ করা হয়েছে শহরের যেখানে জঙ্গিরা হমলা চলেছে, সেই স্থান এড়িয়ে চলতে।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ ইসলাম প্রসঙ্গে বিতর্কিত মন্তব্য করার পরই এই ঘটনা ঘটে।

  • 26
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে