শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো তুরস্ক-গ্রিস, নিহত ১৪ (ভিডিও)

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২০; সময়: ১১:৩০ অপরাহ্ণ |
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো তুরস্ক-গ্রিস, নিহত ১৪ (ভিডিও)

পদ্মাটাইমস ডেস্ক : শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো পশ্চিম এশিয়ার দেশ তুরস্ক। এতে কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন চার শতাধিক। স্থানীয় সময় শুক্রবার বিকেলে তুরস্কের ইজিয়ান সাগরের উপকূল থেকে ১৭ কিলোমিটার দূরে ইজমির শহরে ৭ রিখটার স্কেল মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। এ তথ্য দিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপসংস্থা ইউএসজিএস।

একই সঙ্গে ভূমিকম্পে কেঁপে উঠেছে গ্রিসও। সেখানেও বেশ কিছু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। শুক্রবার সন্ধ্যার দিকের এই ভূমিকম্পের পর ইজিয়ান সাগরের তীরবর্তী এলাকায় সুনামি দেখা দিয়েছে। সাগর উত্তাল হয়ে ওঠায় তুরস্কের ইজমির শহরের ও গ্রিসের কিছু রাস্তা পানিতে ডুবে গেছে।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপসংস্থা ইউএসজিএস বলছে, রিখটার স্কেলে ৭ মাত্রার ভূমিকম্পটি গ্রিসের সামোস দ্বীপের কারলোভাসি শহর থেকে ১৪ কিলোমিটার দূরে উৎপত্তি হয়েছে। রাজধানী এথেন্স এবং তুরস্কের ইস্তাম্বুলেও কম্পন অনুভূত হয়েছে। তবে তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলছে, দেশটির পশ্চিমাঞ্চলীয় ইজমির প্রদেশের সেফারিহিসারে শক্তিশালী ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।

অন্যদিকে, গ্রিসের ভূমিকম্প জরিপ সংস্থা বলছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৭।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পটি আঘাত হানার পর ইজমির শহরের বাসিন্দারা আতঙ্কিত হয়ে বাড়ি ছেড়ে নিরাপদ স্থানের খোঁজে রাস্তায় নেমে আসে। শহরটির মেয়র সিএনএনকে জানান, অন্তত ২০টি বিল্ডিং ভূমিকম্পে বিধ্বস্ত হয়ে গেছে। দেশটির উদ্ধারকর্মীরা বিভিন্ন জায়গায় উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

গ্রিসের সরকারি টেলিভিশনে খবরে বলা হয়েছে, ভূমিকম্পের পর পূর্বাঞ্চলীয় ইজিয়ান সাগরের সামোস দ্বীপে ক্ষুদে-সুনামির সৃষ্টি হয়েছে। এতে সামোসের বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সোয়লু এক টুইটে বলেছেন, ইজমিরের বায়রাকলি এবং বোর্নোভা জেলায় অন্তত ছয়টি ভবন ধসে পড়েছে। এছাড়া এই ভূমিকম্পে উসাক, দেনিজলি, মনিসা, বালিকেসির, আয়দিন এবং মুগলা প্রদেশেও হালকা ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ভূমিকম্পের পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ক্ষতিগ্রস্তদের সম্ভাব্য সব ধরনের সহায়তার ঘোষণা দিয়েছেন।

https://youtu.be/_C_wjMVbE10

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে