বিশ্বে তিন কোটি মানুষ অভুক্ত, সাহায্য প্রয়োজন ধনীদের: বিশ্ব খাদ্য সংস্থা

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২০; সময়: ৩:৪৮ অপরাহ্ণ |
বিশ্বে তিন কোটি মানুষ অভুক্ত, সাহায্য প্রয়োজন ধনীদের: বিশ্ব খাদ্য সংস্থা

পদ্মাটাইমস ডেস্ক : মহামারি করোনাভাইরাসের প্রতিষেধক কবে আসবে বলা যাচ্ছে না ঠিক করে। এর মাঝে আবার ধনী-দরিদ্রের মধ্যে সেই টিকার সমবণ্টন নিয়ে চিন্তায় আছে জাতিসংঘ। এদিকে আবার লকডাউনের জন্য বন্ধ হয়ে আছে ব্যবসা-বাণিজ্য। এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে মানুষ, আয়-রোজগার কমে গেছে। আর এমন পরিস্থিতিতে সাহায্যের হাত না-বাড়ালে অন্তত ৩ কোটি মানুষের মৃত্যু হবে শুধু না খেতে পেয়ে- এমনটা আশঙ্কা করছে জাতিসংঘের খাদ্য বিষয়ক সংস্থা ‘ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম’ (ডব্লিউএফপি)।

সংস্থাটির পর্যবেক্ষণ অনুযায়ী, বিশ্বের ২৭ কোটি মানুষ খাদ্যসঙ্কটের মুখে পড়তে চলেছে। এ ভাবে চললে এই বছরের শেষেই ১৩ কোটি ৮০ লক্ষ মানুষ খাদ্যাভাবের কবলে পড়বেন। এই পরিস্থিতিতে শনিবার বিশ্বের ধনকুবেরদের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন জাতিসংঘের খাদ্য বিভাগের প্রধান ডেভিড বিসলি।

তিনি বলেন,”দু’বেলা দু’মুঠো খাবারের অভাবে মৃত্যুমুখে দাঁড়িয়ে থাকা ওই ৩ কোটি মানুষকে বাঁচাতে বছরে অন্তত ৪৯০ কোটি ডলার সাহায্য প্রয়োজন।”

তিনি জানান, বিশ্বে অন্তত দু’হাজার বিলিয়নেয়ার (অন্তত একশো কোটি ডলারের মালিক) রয়েছেন। তাদের মোট ধনসম্পদ, বার্ষিক আয় যোগ করলে ৮ লক্ষ কোটি ডলারেরও বেশি। বিসলির বক্তব্য, ”এই অতিমারি পরিস্থিতিতেও অনেকে কোটি কোটি ডলার কামিয়েছেন। কেউ বিপুল অর্থ উপার্জন করতেই পারেন। তাতে আমার কিছু বলার নেই। কিন্তু মানব সভ্যতা এক ভয়াবহ বিপর্যয়ের মুখে।”

গত জুন মাসে ‘ইনস্টিটিউট ফর পলিসি স্টাডিজ’ এর এক প্রতিবেদনে বলা হয়, মহামারি পরিস্থিতি শুরু হওয়ার পরে মার্কিন কোটিপতিদের মোট ধনসম্পদ অন্তত ১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে (৫০ হাজার কোটি ডলার)।

রিপোর্ট বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রে ১৮ মার্চ লকডাউন শুরু হওয়ার ১১ সপ্তাহের মধ্যে আমাজন-মালিক জেফ বেজোসের ৩৬২০ কোটি ডলার ধনসম্পদ বৃদ্ধি পায়। ফেসবুক-স্রষ্টা মার্ক জুকারবার্গেরও সম্পত্তি বেড়েছে ৩০১০ কোটি ডলার। টেসলার সিইও এলন মাস্কের ১৪১০ কোটি ডলারের সম্পদ-বৃদ্ধি হয়েছে।

বিসলি বলেন, ”যাদের কাছে অগাধ আছে, এটাই সময়, তাদের এগিয়ে আসার। এই মুহূর্তে আপনাদের প্রয়োজন। সঠিক কাজ করে দেখানোর এটাই সময়।”

  • 29
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে