বিশ্বজুড়ে সংক্রমণ ছাড়াল ৩ কোটি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২০; সময়: ১:৫৪ অপরাহ্ণ |
বিশ্বজুড়ে সংক্রমণ ছাড়াল ৩ কোটি

পদ্মাটাইমস ডেস্ক : এ পর্যন্ত সারা বিশ্বে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৩৪ হাজার ৫০৮ জন যার মধ্যে মারা গেছেন ৯ লাখ ৪৫ হাজার ৯২ জন।

গতবছরের শেষদিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসে মাত্র ৯ মাসেই আক্রান্ত হয়েছে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চল। শতাব্দীর সবচেয়ে শক্তিশালী এই মহামারিতে সংক্রমণের সংখ্যা আনুষ্ঠানিকভাবে ৩ কোটি ছাড়িয়েছে আজ।

করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের বৃহস্পতিবারের হালনাগাদ করা তথ্য অনুযায়ী, এ পর্যন্ত সারা বিশ্বে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৩৪ হাজার ৫০৮ জন যার মধ্যে মারা গেছেন ৯ লাখ ৪৫ হাজার ৯২ জন।

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ১৮ লাখ ৯৯১ জন। বর্তমানে চিকিৎসাধীন ৭২ লাখ ৮৮ হাজার ৪২৫ জন। এদের মধ্যে ৭২ লাখ ২৭ হাজার ১৮১ জনের শরীরে মৃদু সংক্রমণ থাকলেও ৬১ হাজার ২৪৪ জনের অবস্থা গুরুতর।

ভাইরাসটির আক্রমণে সবচেয়ে খারাপ অবস্থা প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্রের। দেশটিতে এখন পর্যন্ত ২ লাখ ১ হাজার ৩৪৮ জনের মৃত্যু হয়েছে কোভিড-১৯ এ। আক্রান্ত হয়েছেন ৬৮ লাখ ২৮ হাজার ৩০১ জন।

মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরের অবস্থানে উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ৩৪ হাজার ১৭৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যা ৪৪ লাখ ২১ হাজার ৬৮৬ জন।

মৃত্যুর তালিকায় ব্রাজিলের পরই দক্ষিণ এশিয়ার দেশ ভারতের অবস্থান। দেশটির ৫১ লাখ ১৫ হাজার ৮৯৩ জন এ পর্যন্ত কোভিড-১৯ শনাক্ত হয়েছেন। মারা গেছেন ৮৩ হাজার ২৩০ জন। এছাড়া দক্ষিণ আমেরিকার আরেক দেশ মেক্সিকোতেও কোভিড ১৯ এ ৭১ হাজার ৯৭৮ জনের প্রাণ গেছে।

পৃথিবীর মানচিত্রের সবচেয়ে বেশি জায়গাজুড়ে থাকা ইউরেশিয়ান দেশ রাশিয়াতেও সংক্রমণ শনাক্ত হয়েছে ১০ লাখ ৭৯ হাজার ৫১৯ জনের।

ভাইরাসটি প্রথম শনাক্ত হয় চীনে। সেখানে এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৫ হাজার ২২৩ জন এবং মারা গেছেন ৪ হাজার ৬৩৪ জন।

বাংলাদেশে এখন পর্যন্ত ভাইরাসটি শনাক্ত হয়েছে ৩ লাখ ৪২ হাজার ৬৭১ জনের শরীরে। এদের মধ্যে মারা গেছেন ৪,৮২৩ জন এবং সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২ লাখ ৪৭ হাজার ৯৬৯ জন।

ডিসেম্বরে চীনে করোনা ভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় ৮ মার্চ। ওইদিন তিন জন করোনা ভাইরাসের রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এরপর থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত শনাক্তকৃত রোগীর সংখ্যা অনেকটাই সমান্তরাল ছিল। কিন্তু এরপর থেকে বাড়তে থাকে রোগীর সংখ্যা।

  • 18
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে