ভারতে একদিনে আক্রান্ত ৯৭ হাজার, অনুমতি পেলেই পরীক্ষা শুরু হবে ভ্যাকসিনের

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২০; সময়: ১১:২৪ পূর্বাহ্ণ |
ভারতে একদিনে আক্রান্ত ৯৭ হাজার, অনুমতি পেলেই পরীক্ষা শুরু হবে ভ্যাকসিনের

পদ্মাটাইমস ডেস্ক : গত ৭ অগস্ট ভারতে করোনা আক্রান্তের সংখ্যাটা ২০ লক্ষ পার হয়েছে। ২৩ অগস্ট যা পৌঁছোয় ৩০ লক্ষে এবং ৫ সেপ্টেম্বর ৪০ লক্ষে। অর্থাৎ সংক্রমণের গতি ক্রমশই ঊর্ধ্বমুখী হয়েছে। মহারাষ্ট্রে করোনা-আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়েছে রোববার।

ভারতে একদিনে করোনা সংক্রমিতের সংখ্যা এক লক্ষ প্রায় ছুঁই ছুঁই। রোববার নিয়ে পরপর তিন দিন দৈনিক করোনা-আক্রান্তের সংখ্যা ৯৫ হাজারের গণ্ডি ছাড়িয়ে গেছে। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমিত হয়েছেন ৯৭ হাজারের বেশি।

বিশ্বব্যাপী করোনা নিয়ে পরিসংখ্যান জানানো সংস্থা ওয়ার্ল্ডোমিটার্স এর তথ্য অনুযায়ী, ভারতে বর্তমানে করোনা-আক্রান্তের সংখ্যা ৪৭ লক্ষ ৫১ হাজার ৭৮৮। গত ৭ অগস্ট ভারতে করোনা আক্রান্তের সংখ্যাটা ২০ লক্ষ পার হয়েছে। ২৩ অগস্ট যা পৌঁছোয় ৩০ লক্ষে এবং ৫ সেপ্টেম্বর ৪০ লক্ষে। আর এখন আক্রান্তের সংখ্যাটা ৪৬,৫৯,৯৮৪। অর্থাৎ সংক্রমণের গতি ক্রমশই ঊর্ধ্বমুখী হয়েছে। মহারাষ্ট্রে করোনা-আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়েছে রোববার।

তবে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ৭৭.৭৭ শতাংশ রোগীই সুস্থ।

এদিকে ব্রিটেনে আবার শুরু হয়েছে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের পরীক্ষা। ভারতে এই ভ্যাকসিনটি আনছে সিরাম ইন্সটিটিউট, যার নাম কোভিশিল্ড। রোববার সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে যে, অনুমতি পেলেই ভারতে মানবদেহে কোভিশিল্ড প্রতিষেধকের পরীক্ষা শুরু করতে তারা প্রস্তুত। তবে এখনও অবশ্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-র কাছ থেকে সেই ছাড়পত্র তারা পায়নি।

এর আগে একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় মানবদেহে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি ‘কোভিশিল্ড’-এর তৃতীয় পর্যায়ের পরীক্ষা বন্ধ রাখা হয়েছিল ব্রিটেনে। কিন্তু ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সে বিষয়ে না-জানিয়ে পরীক্ষা চালিয়ে যাওয়ার কথা ঘোষণা করায় সিরামকে গত বুধবার শো-কজ় করে ডিসিজিআই। জবাবে সিরাম জানিয়েছে, ভারতে কোভিশিল্ডের পরীক্ষার ক্ষেত্রে এখনও পর্যন্ত সুরক্ষা বা স্বাস্থ্য সংক্রান্ত কোনও সমস্যা নেই। ডেটা সেফটি মনিটরিং বোর্ডের সুপারিশে এর পরেও অবশ্য সিরামকে দ্বিতীয় ও তৃতীয় ধাপের পরীক্ষার জন্য স্বেচ্ছাসেবক নিয়োগ বন্ধ রাখতে হয়েছে। ব্রিটেনে অ্যাস্ট্রাজেনেকা ফের পরীক্ষা শুরু করায় সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা টুইট করেছেন, তারা প্রস্তুত।

সূত্র: আনন্দবাজার ও ইন্ডিয়ান এক্সপ্রেস

  • 32
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে