কোভিড-১৯: বিশ্বজুড়ে প্রাণহানি ছাড়াল ৯ লাখ

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২০; সময়: ১২:৫৮ অপরাহ্ণ |
কোভিড-১৯: বিশ্বজুড়ে প্রাণহানি ছাড়াল ৯ লাখ

পদ্মটাইমস ডেস্ক : গতবছরের শেষদিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসে মাত্র ৮ মাসেই আক্রান্ত হয়েছে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চল।

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গেছেন ৯ লাখ ১ হাজার ৮৬৮ জন। এছাড়া এ ভাইরাস শনাক্ত হয়েছে ২ কোটি ৭৭ লাখ ৩৮ হাজার ৮৪৫ জনের শরীরে।

সোমবার সকাল ১০টা পর্যন্ত এ সংখ্যা নিশ্চিত করেছে করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৯৮ লাখ ৩২ হাজার ৪৪৬ জন। বর্তমানে চিকিৎসাধীন ৭০ লাখ ৪ হাজার ৫৩১ জন। এদের মধ্যে ৬৯ লাখ ৪৪ হাজার ১৪৪ জনের শরীরে মৃদু সংক্রমণ থাকলেও ৬০ হাজার ৩৮৭ জনের অবস্থা গুরুতর।

ভাইরাসটির আক্রমণে সবচেয়ে খারাপ অবস্থা প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্রের। দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ৯৪ হাজার ৩২ জনের মৃত্যু হয়েছে কোভিড-১৯ এ। আক্রান্ত হয়েছেন ৬৫ লাখ ১৪ হাজার ২৩১ জন।

মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরের অবস্থানে উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ২৭ হাজার ৫১৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যা ৪১ লাখ ৬৫ হাজার ১২৪ জন।

সংক্রমণ এবং মৃত্যুর তালিকায় ব্রাজিলের পরই দক্ষিণ এশিয়ার দেশ ভারতের অবস্থান। দেশটির ৪৩ লাখ ৭০ হাজার ১২৮ জন এ পর্যন্ত কোভিড-১৯ শনাক্ত হয়েছেন। মারা গেছেন ৭৩ হাজার ৯২৩ জন। এছাড়া দক্ষিণ আমেরিকার আরেক দেশ মেক্সিকোতেও কোভিড ১৯ এ ৬৮ হাজার ৪৮৪ জনের প্রাণ গেছে।

পৃথিবীর মানচিত্রের সবচেয়ে বেশি জায়গাজুড়ে থাকা ইউরেশিয়ান দেশ রাশিয়াতেও সংক্রমণ শনাক্ত হয়েছে ১০ লাখ ৩৫ হাজার ৭৮৯ জনের।

ভাইরাসটি প্রথম শনাক্ত হয় চীনে। সেখানে এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৫ হাজার ১৪৬ জন এবং মারা গেছেন ৪ হাজার ৬৩৪ জন।

বাংলাদেশে এখন পর্যন্ত ভাইরাসটি শনাক্ত হয়েছে ৩ লাখ ২৯ হাজার ২৫১ জনের শরীরে। এদের মধ্যে মারা গেছেন ৪,৫৫২ জন এবং সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২ লাখ ২৭ হাজার ৮০৯ জন।

ডিসেম্বরে চীনে করোনা ভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় ৮ মার্চ। ওইদিন তিন জন করোনা ভাইরাসের রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এরপর থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত শনাক্তকৃত রোগীর সংখ্যা অনেকটাই সমান্তরাল ছিল। কিন্তু এরপর থেকে বাড়তে থাকে রোগীর সংখ্যা।

  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে