বিশ্বে করোনায় আরও সাড়ে ৪ হাজার মানুষের মৃত্যু

প্রকাশিত: জুলাই ৫, ২০২০; সময়: ১০:৩৩ পূর্বাহ্ণ |
বিশ্বে করোনায় আরও সাড়ে ৪ হাজার মানুষের মৃত্যু

পদ্মাটাইমস ডেস্ক : টানা তিন দিন ভয়াবহ তাণ্ডব চালানোর পর কিছুটা কমেছে করোনার ভয়াবহতা। এখন পর্যন্ত বিশ্বের ১ কোটি পৌনে ১৪ লাখ মানুষের দেহে হানা দিয়েছে ভাইরাসটি। থেমে নেই প্রাণহানিও। গত একদিনেও যাতে প্রায় সাড়ে চার হাজার মানুষের মৃত্যু হয়েছে। এতে প্রাণহানি বেড়ে ৫ লাখ ৩৩ হাজার ছুঁই ছুঁই। যদিও সোয়া ৬৪ লাখ রোগী সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন।

এর মধ্যে ইউরোপের কয়েকটি দেশ ও উৎপত্তিস্থল চীনে নিয়ন্ত্রণে ভাইরাসটি। তবে দেশগুলো স্বাভাবিক অবস্থায় ফিরলেও মুক্ত হচ্ছে না পুরোপুরি। এখনও প্রতিদিনই কমবেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটছে।

রোববার বাংলাদেশ সময় সকাল পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের তালিকায় যুক্ত হয়েছে বিশ্বের ১ লাখ ৮৯ হাজার ৬২৬ জন মানুষ। এতে করে সংক্রমিতের সংখ্যা বেড়ে ১ কোটি ১৩ লাখ ৭২ হাজার ২০২জনে দাঁড়িয়েছে। প্রাণ গেছে আরও ৪ হাজার ৪৬০ জনের। এ নিয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৫ লাখ ৩২ হাজার ৮৬৪ জনে ঠেকেছে।

এর মধ্যে শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই আক্রান্তের সংখ্যা ২৯ লাখ ৩৫ হাজার ৭৭০ জনে দাঁড়িয়েছে। না ফেরার দেশে ১ লাখ ৩২ হাজার ৩১৮ জন মানুষ।

ব্রাজিলে সংক্রমিতের সংখ্যা বেড়ে ১৫ লাখ ৭৮ হাজার ৩৭৬ জনে দাঁড়িয়েছে। প্রাণহানি ৬৪ হাজার ৩৬৫ জনে ঠেকেছে।

আক্রান্তের তালিকায় তিনে থাকা রাশিয়ায় সংক্রমিতের সংখ্যা পৌনে ৭ লাখ ছুঁই ছুঁই। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশটিতে এখন পর্যন্ত ১০ হাজার ২৭ জনের মৃত্যু হয়েছে করোনায়।

দক্ষিণ এশিয়ার দেশ ভারতে সংক্রমণ প্রায় পৌনে ৭ লাখে দাঁড়িয়েছে। প্রাণহানি ঘটেছে ১৯ হাজার ২৭৯ জনের।

লাতিন আমেরিকার দেশ পেরুতে প্রাণহানি ততটা বেশি না হলেও সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাওয়ায় আক্রান্ত ৩ লাখে পৌঁছেছে। মৃত্যু হয়েছে ১০ হাজার ৪১২ জনের।

এ অঞ্চলের আরেক ভুক্তভোগী চিলিতে আক্রান্ত ২ লাখ ৯২ হাজার ছুঁই ছুঁই। প্রাণ গেছে সেখানে ৬ হাজার ১৯২ জনের

নিয়ন্ত্রণে আসা স্পেনে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ও প্রাণহানির ঘটনা ঘটেনি। ইতিমধ্যে সেখানে আক্রান্ত ২ লাখ ৯৭ হাজার ৬২৫ জন মানুষ। ইউরোপের দেশটিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৮ হাজার ৩৮৫ জনের।

যুক্তরাজ্যে প্রায় ২ লাখ ৮৫ হাজার আক্রান্তে মৃতের সংখ্যা ৪৪ হাজার ১৯৮ জনে ঠেকেছে।

লাতিন আমেরিকার দেশ মেক্সিকোয় আক্রান্ত ২ লাখ ৫২ হাজারের বেশি। প্রাণ গেছে ৩০ হাজার ৩৬৬ জনের।

ইউরোপে প্রথম আঘাত হানা ইতালিতে ২ লাখ ৪১ হাজার ৪১৯ জন মানুষ করোনার শিকার। এর মধ্যে পৃথিবী ছেড়েছেন ৩৪ হাজার ৮৫৪ জন।

ইরানে আক্রান্তের সংখ্যা বেড়ে ২ লাখ ৩৮ হাজার ছুঁই ছুঁই। প্রাণহানি ঘটেছে ১১ হাজার ৪০৮ জনের।

দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে করোনার শিকার ২ লাখ ২৫ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৪ হাজার ৬১৯ জনের।

সংক্রমিতের সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে সবচেয়ে মুসলিম প্রধান দেশ সৌদি আরবে। এখন পর্যন্ত সেখানে করোনা রোগীর সংখ্যা ২ লাখ ৬ হাজারের কাছাকাছি। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ১ হাজার ৮৫৮ জন।

তুরস্কে করোনার ভুক্তভোগী ২ লাখ ৪ হাজার ৬১০ জন। যেখানে প্রাণহানি ঘটেছে ৫ হাজার ২০৬ জনের।

আর বাংলাদেশে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যমতে, গতকাল শনিবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৯ হাজার ৬৭৯ জন। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ১ হাজার ৯৯৭ জনের। আর সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ৭০ হাজার ৭২১ জন।

  • 16
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে