রেঁস্তোরার মালিককে হাজার বছরের কারাদণ্ড!

প্রকাশিত: জুন ১২, ২০২০; সময়: ৫:৪৮ অপরাহ্ণ |
রেঁস্তোরার মালিককে হাজার বছরের কারাদণ্ড!

পদ্মাটাইমস ডেস্ক : ভোক্তাদের সঙ্গে প্রতারণার দায়ে থাইল্যান্ডে এক রেস্তোরাঁ দুই মালিককে ১ হাজার ১৪৬ বছর কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। দোষী রেস্তোরাঁ মালিক প্রায় ২০ হাজার মানুষের সঙ্গে থাই মুদ্রায় ৫ কোটি বার প্রতারণা করে।

বিবিসির একটি প্রতিবেদনে থাইল্যান্ডের এ ঘটনা নিয়ে জানা গেল।

রেস্টুরেন্টটির নাম ‘লায়েমগেট ইনফিনিট’, সামুদ্রিক খাবারের রেস্তোরাঁ।

গত বছর রেস্তোরাঁটি অনলাইনে অগ্রিম অর্থ দিলে ছাড়ের সুযোগ দিয়ে খাওয়ার এক লোভনীয় অফার দেয়।

তারা খদ্দেরদের কাছ থেকে অগ্রিম অর্থ নিয়ে নানাধরনের ফুড ভাউচার বিক্রি শুরু করে।

একটি অফার ছিল এরকম- ৮৮০ বাট (২৮ ডলার) দিয়ে সামুদ্রিক খাবারের একটি পুরো মিল খেতে পারবে দশ জন মানুষ। সাধারণত এ ধরনের খাবারের খরচের থেকে অনেক সস্তা ছিল এই দাম।

থাই সংবাদমাধ্যম পিবিএস জানায়, প্রথমদিকে যারা ভাউচার কিনেছিল, তারা ওই দামে রেস্তোরাঁটিতে খেতেও পেরেছিল। কিন্তু পরে এত লোক অফার বুকিং করা শুরু করে দিল যে, পরবর্তীতে খদ্দেররা অগ্রিম বুকিং করতে গেলে তাদের বলা হয় বুকিং পেতে কয়েক মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এরপর মার্চ মাসে লায়েমগেট ইনফিনিট হঠাৎ জানায় তারা ব্যবসা বন্ধ করে দিচ্ছে। তারা জানায় চাহিদা মেটানোর জন্য যথেষ্ট সামুদ্রিক খাবার তারা সংগ্রহ করতে পারছে না।

তারপর যেসব খদ্দের অগ্রিম ভাউচার কিনেছিল রেস্তোরাঁটি তাদের অর্থ ফিরিয়ে দেবে বলে জানায় রেস্তোঁরাটি। ৮১৮জন খদ্দের যারা অভিযোগ করেছিল তাদের মধ্যে ৩৭৫জন তাদের অর্থ ফিরে পায়।

পরে আরও কয়েকশ মানুষ প্রতারণার অভিযোগ দায়ের করে প্রতিষ্ঠান ও এর দুই মালিকের বিরুদ্ধে।

কয়েকশ মানুষ অভিযোগ জানানোর পর রেস্তোরাঁর দুই মালিক আপিচার্ট বোওয়ার্নবানচারাক এবং প্রাপাস্যর্ন বোওয়ার্নবানচাকে ভুয়া বার্তা দিয়ে মানুষের কাছ থেকে অর্থ হাতিয়ে নেবার অভিযোগে গ্রেফতার করা হয়।

তারা ৭২৩টি ভিন্ন অভিযোগে দোষী সাব্যস্ত হয় এবং তাদের দুজনকেই ১,৪৪৬ বছর করে কারাদণ্ডে দণ্ডিত করা হয়।

তবে তারা দোষ স্বীকার করেছিল বলে আদালত তাদের সাজার মেয়াদ প্রত্যেকের ক্ষেত্রে অর্ধেক কমিয়ে একেক জনের ক্ষেত্রে ৭২৩ বছর করে।

কিন্তু থাই আইনে জনগণের সঙ্গে প্রতারণার অভিযোগে সর্বোচ্চ কারাদণ্ডের মেয়াদ বিশ বছর।

তাদের ৭২৩ বছর করে কারাদণ্ড হলেও তাদের আসলে কারাবাস করতে হবে থাই আইন অনুযায়ী বিশ বছরের সর্বোচ্চ মেয়াদ পর্যন্ত।

তাদের রেস্তোরাঁ লায়েমগেট ইনফিনটকে ১৮ লক্ষ বাট জরিমানা করা হয়েছে এবং মালিক দুজনকে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ বাবদ ২৫ লক্ষ বাট ফিরিয়ে দেবার আদেশ দিয়েছে আদালত।

তবে থাইল্যান্ডে প্রতারণার অভিযোগে দোষী সাব্যস্ত হলে দীর্ঘ মেয়াদে কারাদণ্ড খুব অস্বাভাবিক ঘটনা নয়। এর আগেও ২০১৭ সালে দেশটির একটি আদালত এক প্রতারককে ১৩ হাজার বছরের কারাদণ্ড দিয়েছিল।

সূত্র: বিবিসি

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে