ভারত-বাংলাদেশে আইএসের নতুন হুমকি!

প্রকাশিত: মে ১, ২০১৯; সময়: ৬:০২ pm |

পদ্মাটাইমস ডেস্ক : নতুন করে ভারত ও বাংলাদেশে হামলার হুমকি দিয়েন বাংলায় নতুন আমিরের নাম ঘোষণা করেছে ইসলামিক স্টেট বা আইএস। নতুন আমির হিসেবে আবু মহম্মদ আল বাঙালির নাম ঘোষণা করেছে তারা। বুধবার এমন তথ্য প্রকাশ করেছে ভারতের গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

আইএসের সদ্য প্রকাশিত পোস্টারটি লেখা হয়েছে বাংলা, হিন্দি এবং ইংরেজি ভাষায়। আর শুধু বাংলাদেশ নয়, ভারতও যে তাদের সন্ত্রাসের নিশানায় আছে, তাও খুব স্পষ্ট ভাবে বলা হয়েছে এই পোস্টারে।

বাংলা, হিন্দি এবং ইংরেজি ভাষায় প্রকাশিত পোস্টারে বলা হয়েছে, ‘‘বাংলা আর হিন্দে খিলাফার যোদ্ধাদের চুপ করিয়ে দেওয়া গিয়েছে ভাবলে ভুল করবেন। এটা জেনে নিন যে আমাদের সেনাদের চুপ করিয়ে রাখা যাবে না। আমাদের প্রতিশোধের স্পৃহা কোনও দিন নিভবে না।’’

বাংলা বলতে এখানে বাংলাদেশ আর হিন্দ বলতে বোঝানো হয়েছে ভারতকে, এমনটাই মত গোয়েন্দাদের।

সোমবার ঢাকায় গুলিস্তান মোড়ের কাছে পুলিশের উপর একটি সন্ত্রাসী হামলার পরের দিনই এই পোস্টার প্রকাশ করে আইএস। গুলিস্তান শপিং কমপ্লেক্সের সামনে ট্রাফিক ছাউনিতে একটি বিস্ফোরণে আহত হন কয়েক জন পুলিশ। সোমবার রাতেই ‘আমাক’ ওয়েবসাইটে এই ঘটনায় দায় স্বীকার করে বিবৃতি দেয় আইএস। আর তার ঠিক পরের দিন রাতেই দেওয়া হল সন্ত্রাসের নতুন হুঁশিয়ারি।

ঢাকা বিস্ফোরণের দায় স্বীকারের পাশাপাশি আবু বকর আল বাগদাদির প্রকাশ করা ভিডিওর বাংলা অনুবাদও প্রকাশ করেছে আইএস মুখপত্র ‘আমাক’।

এদিকে, মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার আসাদুজ্জামান মিয়া সাংবাদিকদের বলেন, গুলিস্তানে যে বিস্ফোরক ব্যবহার করা হয়েছে তা একেবারেই আলাদা। এর আগে সাধারণত দেশি বোমা ব্যবহার করত জঙ্গিরা। এই বিস্ফোরণের প্রকৃতি খুঁটিয়ে দেখছেন কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের গোয়েন্দারা।

কলম্বো বিস্ফোরণের পর আইএস-এর এই হুমকিকে হালকাভাবে নিচ্ছে না কেউই। তৌহিদ জামাত নামের একটি ছোট সংগঠনের মাধ্যমেই কলম্বোয় ভয়াবহ ধারাবাহিক বিস্ফোরণ ঘটাতে সফল হয়েছিল তারা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে