এই সময় শ্বাসকষ্ট থেকে মুক্তি মিলবে যোগাসনে

প্রকাশিত: জুন ২২, ২০২০; সময়: ৪:০৫ অপরাহ্ণ |
এই সময় শ্বাসকষ্ট থেকে মুক্তি মিলবে যোগাসনে

পদ্মাটাইমস ডেস্ক : বর্তমানে পরিবেশের দূষণে বাড়ছে শ্বাসকষ্ট বা হাঁপানি রোগীর সংখ্যা। দূষণ যত বাড়ছে, একই হারে বাড়ছে শ্বাসজনিত সমস্যা। আধুনিক চিকিৎসা শাস্ত্রে হাঁপানি, সিওপিডি এবং শ্বাসকষ্ট থেকে রেহাই পাওয়ার নানা ওষুধ বের হয়েছে। তবে সাময়িক স্বস্তি মেলে এসব ওষুধে। দীর্ঘমেয়াদী সুস্থ জীবনের জন্য যোগাসনের ওপর জোর দিতে বলছেন চিকিৎসকেরাই।

এছাড়া করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর অনেকেরই শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়। অক্সিজেনের ঘাটতি দেখা দেয় শরীরে ফলে শ্বাসকষ্ট হয়। এসময় যোগাসনের কিছু আসন করতে পারেন। এতে আপনার শ্বাসকষ্টের সমস্যা থেকে মুক্তি মিলবে সহজে। জেনে নিন কীভাবে করবেন এই আসনগুলো-

এই আসনটি করা খুবই সহজ। তেমন কোনো শারীরিক কসরত ছাড়াই এই আসনটি করতে পারবেন। অনেকেই জানেন যে পবনমুক্তাসন হজমজনিত সমস্যা দূর করে। তবে জানেন কি, হাঁপানি থেকে মুক্তি দিতেও এই আসন খুব কার্যকরী। আসনটি করতে প্রথমে ম্যাটের উপর পিঠ টানটান করে শুয়ে থাকুন। এরপর আপনার পা ছড়িয়ে দিন। আপনার ডান পা-টি তুলুন, আপনার ডান হাঁটুকে ভাঁজ করে আপনার ডান উরুটি আপনার বুকে কাছে আনুন। কিছুক্ষণ ধরে রাখুন। এবার আপনার বাম পা প্রসারিত করুন এবং আপনার বাম পা দিয়ে একইভাবে বুকের কাছে আনুন। এভাবে দুই হাঁটু ভাঁজ করা অবস্থায় আপনার বুকের কাছে ধরে রাখুন। কিছুক্ষণ ধরে রেখে আবার পা প্রসারিত করুন।

শ্বাসকষ্টের সমস্যা দূর করতে প্রাণায়ামের বিকল্প প্রায় নেই বললেই চলে। নাদি শোধান (বিকল্প নাকের শ্বাস-প্রশ্বাসের কৌশল) বা কপাল ভাটি, যে কোনো ধরনের প্রাণায়াম আপনাকে আপনার শ্বাস-প্রশ্বাসে মনোনিবেশ করতে সাহায্য করবে। এটি দীর্ঘ দিন অভ্যাস করলে ভবিষ্যতে হাঁপানি থেকে বাঁচার সম্ভাবনা বাড়বে। প্রথমে সুখাসনের মতো আরামদায়কভাবে বসুন। তারপর আপনার চোখ বন্ধ করুন এবং আপনার দুই হাতের তালু দুই হাঁটুতে রাখুন। এবার আপনার সম্পূর্ণ মনোযোগ দিন শ্বাস-প্রশ্বাসে। আপনার ডান হাতের বুড়ো আঙ্গুল দিয়ে নাকের ডানপাশ চাপ দিয়ে ধরে রাখুন। আপনার নাকের বাম পাশ দিয়ে ধীরে ধীরে শ্বাস নিন। আপনার ফুসফুস বাতাসের সঙ্গে ভরাট করুন। শ্বাস নেয়ার পরে, আপনার নাকের বাম পাশে আপনার ডান হাতের কনিষ্ঠ আঙ্গুল দিয়ে চাপ দিয়ে ধরে রেখে বুড়ো আঙ্গুল দিয়ে নাকের ডান পাশ ছেড়ে দিন। আপনার নাকের ডান পাশ দিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। আবার আপনার নাকের বাম পাশে একই পদ্ধতি করুন।

এই ব্যায়ামটিকে সিটিং হাফ স্পাইনাল টুইস্ট ও বলা হয়ে থাকে। এটি হাথা ইয়োগার একটি অংশ। অর্ধমৎসেন্দ্রাসন আপনাকে কেবল মেরুদণ্ডের স্নায়ু টানটান করতেই সাহায্য করবে না। এটি আপনার ফুসফুসে অক্সিজেন সরবরাহও বাড়িয়ে তুলতে পারে। যা আপনাকে হাঁপানি কমাতে সহায়তা করবে। আসনটি করার জন্য প্রথমে মাদুরের উপরে বসে আপনার পা দুইটি প্রসারিত করুন এবং আপনার মেরুদণ্ড সোজা রাখুন। আপনার বাম পা এমনভাবে বাঁকা করে আনুন যাতে করে আপনার বাম পায়ের গোড়ালিটি আপনার ডান মাজার পাশে থাকে। এখন আপনার ডান পা বাম হাঁটুর ওপরে নিন এবং এটি বাম হাঁটুর পাশে রাখুন। আপনার কোমরটি ডানদিকে মোড়ান এবং আপনার ডান কাঁধের উপর দিয়ে সোজা তাকান। আপনি আপনার পিছনে ডান হাত রাখতে পারেন এবং আপনি আপনার বাম হাতটি ডান হাঁটুর উপরে রাখতে পারেন। আপনার মেরুদণ্ড সোজা রাখুন। কয়েক সেকেন্ড আসনটি ধরে রাখুন ও স্বাভাবিকভাবে শ্বাস নিন। কিছু সেকেন্ড পার করার পর স্বাভাবিক অবস্থানে ফিরে আসুন এবং আপনার ডান পা দিয়ে একইভাবে বিপরীত দিকে করুন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে