করোনা পরীক্ষা ও চিকিৎসায় প্রস্তুত রাজশাহী

প্রকাশিত: এপ্রিল ১, ২০২০; সময়: ৩:১২ অপরাহ্ণ |
করোনা পরীক্ষা ও চিকিৎসায় প্রস্তুত রাজশাহী

নিজস্ব প্রতিবেদক : চিকিৎসক ও নার্সদের স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রচুর পরিমান সরমঞ্জাম রয়েছে বলে জানিয়েছেন রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস। তিনি বলেন, করোনা ভাইরাস পরীক্ষায় ল্যাব স্থাপন হয়েছে। আক্রান্ত রোগিদের চিকিৎসা দিতেও প্রস্তুত এ হাসপাতাল।

ডা. সাইফুল ফেরদৌস বলেন, চার হাজার ৪০০ পিপিই (পর্সোনার প্রটেকশন ইকুইপমেন্ট), দুই হাজার ২৭৫ গগোজ (নিরাপত্তা চশমা), ২০ হাজার মাস্ক, ২৫ হাজার ক্যাপ ও ২৫ হাজার গ্লাবস হাসপাতালে মজুদ রয়েছে। প্রয়োজন হলে আরও আনা হবে। প্রতিটি ওয়ার্ডে নার্স ও চিকিৎসকদের জন্য প্রয়োজনীয় সংখ্যক নিরাপত্তা পোশাক দেয়া হচ্ছে।

বুধবার রামেক হাসপাতালে প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান ডা. সাইফুর ফেরদৌস। এসময় উপস্থিত ছিলেন, করোনা বিশেষজ্ঞ চিকিৎসক টিমের আহ্বায়ক ও মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. আজিজুল হক আজাদ।

ব্রিফিংয়ে ডা. আজাদ বলেন, আতঙ্কিত হবেন না। আমাদের দেয়া নাম্বরগুলোতে কল করুন। আমাদের কাছ থেকে পরামর্শ নিন। আমরা প্রস্তুত আছি। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য ২৯ ও ৩০ নং ওয়ার্ড সম্পূর্ণ প্রস্তুত করা হয়েছে। সেখানে ৫ জন চিকিৎসকের আলাদা টিম করে দেয়া হয়েছে।

প্রয়োজন ছাড়া ঘরের বাহিরে না বের হওয়ার আহ্বান জানিয়ে ডা. আজাদ বলেন, ১ কোটি ১০ লাখ ঢাকা ফেরত মানুষ এখন দেশের বিভিন্ন প্রান্তে অবস্থান করছেন। নিজেদেরসহ পরিবার ও সমাজের স্বার্থে সবাইকে আরো অন্তত সাতদিন ঘরের ভেতরেই থাকতে হবে। এ সময়টা খুবই গুরুত্বপূর্ণ। করোনা ভাইরাসে আক্রান্ত একজন অন্তত তিনজনকে ইনফেকটেড করতে সক্ষম। রাজশাহীতে এখন পর্যন্ত কোন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যায়নি বলেও নিশ্চিত করেন তিনি।

এদিকে, করোনা ভাইরাস শনাক্তে রাজশাহী মেডিকেল কলেজে (রামেক) স্থাপিত ল্যাব চালু হয়েছে। বুধবার দুপুরে ল্যাবটি চালু করা হয়েছে। ল্যাবের ইনচার্জ ও রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগের প্রধান ডা. সাবেরা গুলনাহার জানান, ঢাকা থেকে টেকনিশয়নদের দুইটি দল পাঁচদিন কাজ করে ল্যাবটি প্রস্তুত করেছেন। বর্তমানে এখানে ২৪০টি কিট ও ২০০টি পিপিইসহ প্রয়োজনীয় সরঞ্জম রয়েছে। প্রথম দিনে চার জনের নমুনা পরীক্ষা করা হবে। এই ল্যাবে একদিনে সর্বোচ্চ ৮ জনের নমুনা পরীক্ষা করা যাবে জানান তিনি।

ডা. সাবেরা বলেন, আমাদের লোকজনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। করোনা ভাইরাস পরীক্ষার জন্য প্রশিক্ষণ নিয়েছেন মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি, ভাইরোলজি ও বায়ো-কেমিস্ট্রি বিভাগের ৩০ চিকিৎসক ও মেডিকেল টেকনোলজিস্ট।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. নওশাদ আলী বলেন, সবাইকে বিভাগ ভাগ করে দেয়া হয়েছে। ল্যাবে একদিনে সর্বোচ্চ ৮ জনের নমুনা পরীক্ষা করা যাবে। পরীক্ষার ফলাফল প্রকাশ করতে সময় লাগবে ৮ থেকে ১২ ঘন্টা পর্যন্ত। রাজশাহীতে এক যুবক আইসোলেশনে ভর্তি আছেন। তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার মধ্য দিয়ে ল্যাবটি চালু হয়েছে। প্রথম দিনে চারজনের নমুনা পরীক্ষা করা হবে বলে জানান তিনি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে