সদ্যোজাত সন্তানের নাক বন্ধ সর্দিতে, রইল ঘরোয়া সমাধান

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২২; সময়: ১০:৩৩ am |

পদ্মাটাইমস ডেস্ক : শীতকালে নাক বন্ধ হয়ে যাওয়া খুবই সাধারণ সমস্যা। বড়দের হলে তারা নিজেরাই সমস্যার সমাধানে ঘরোয়া টোটকার আশ্রয় নিতে পারেন। কিন্তু সমস্যা হয় সদ্যোজাতদের ক্ষেত্রে। কারণ তারা মুখ ফুটে বলতে অপারগ তাদের সমস্যার কথা। তাদের যোগাযোগের মাধ্যম শুধু কান্না।

এই কান্নাই বলে দেবে যে তাদের কোনো সমস্যা হচ্ছে। আর মা-বাবা কিংবা ঘরের বড় কোনো সদস্যকে বুঝে নিতে হবে যে সন্তানের কী সমস্যা হচ্ছে।

যদি বুঝতে পারেন যে, সদ্যোজাত সন্তানের সর্দিতে নাক বন্ধ হয়ে গেছে, তবে ঘাবড়ে যাবেন না। কীভাবে সমাধান করবেন সেই চিন্তা করুন।

এক্ষেত্রে কিছু ঘরোয়া সমাধান রয়েছে যা বেশ কার্যকর। চলুন তবে জেনে নেয়া যাক সেই ঘরোয়া উপায়গুলো যা সদ্যোজাতের নাক বন্ধ সমস্যার সমাধান দেবে সহজেই-

বালিশে ইউক্যালিপ্টাস তেল-

বন্ধ নাক খোলার ক্ষেত্রে ইউক্যালিপ্টাস গাছের তেল খুবই কার্যকরী। তবে শিশুর গায়ে নয়, এই তেলের কয়েক ফোঁটা দিন ওর বালিশে। তেলের গন্ধে নাক খুলে যেতে সাহায্য করবে।

তেল মালিশ-

যদি আপনার সদ্যোজাত সন্তানের নাক বন্ধ হয়ে থাকে, ওর নাকের চারপাশে হালকা হাতে সর্ষের তেল মালিশ করে দিন। এর ফলে মিউকাস শক্ত হতে সাহায্য করবে। বাচ্চার কপালে, নাকের কাছে, চিবুকে, বুকে ও পিঠে সর্ষের তেল মালিশ করে দিলে আরাম পাবে।

ব্রেস্ট ফিডিং-

মায়ের স্তন্যদুগ্ধে যে অ্যান্টিবডি থাকে, তাতে বাচ্চার অনেক শারীরিক সমস্যা দূর হয়। এর ফলে বাচ্চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। সংক্রমণের সঙ্গে লড়াই করার ক্ষমতা জন্মায়। সর্দি-কাশি বা নাক বন্ধ হয়ে পড়ার সমস্যায় বাচ্চাকে স্তন্যপান করাতে ভুলবেন না।

ক্যাঙারু থেরাপি-

শীতকালে সদ্যোজাত সন্তানকে উষ্ণ রাখার সবথেকে সেরা উপায় হলো ‘ক্যাঙারু থেরাপি’। মা ক্যাঙারু যেমন সব সময় তার সন্তানকে শরীরের ওমে জড়িয়ে রাখে, আপনিও সেভাবে রাখুন আপনার সন্তানকে। এর ফলে নাকে ও বুকে জমে থাকা মিউকাস শুকিয়ে যেতে শুরু করবে দ্রুত।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে