বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২; সময়: ১০:৪১ am |

পদ্মাটাইমস ডেস্ক : মহামারি করোনায় বিপর্যস্ত বিশ্ব। নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের থাবায় ফের মৃত্যু ও শনাক্ত উর্ধ্বমুখী। তবে কয়েকদিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত কিছুটা কমেছে।

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় রোববার (৯ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৪ হাজার ৭৭১ জন। অন্যদিকে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ২১ লাখ ৮৯ হাজার ৮৭০ জন।

এর আগে শনিবার (৮ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গিয়েছিলেন ৬ হাজার ৩৮০ জন। অন্যদিকে শনাক্ত হয়েছিলেন ২৭ লাখ ৫ হাজার ৪৩৫ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩০ কোটি ৫৮ লাখ ৭২ হাজার ৪১৮ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখ ১ হাজার ৯৭০ জনে। আর সুস্থ হয়েছেন ২৫ কোটি ৮৯ লাখ ২৫ হাজার ৩৬৮ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৬ কোটি ৯ লাখ ৫৪ হাজার ২৮ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৫৯ হাজার ৪৬ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৫৫ লাখ ১৬ হাজার ১৮৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৮৩ হাজার ৪৬৩ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২৪ লাখ ৯৯ হাজার ৫২৫ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১৯ হাজার ৯৮১ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ১ কোটি ৪৩ লাখ ৩৩ হাজার ৭৯৪ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৫০ হাজার ৫৭ জন।

পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ১৮ লাখ ১৫ হাজার ১২১ জন। মারা গেছেন ১ লাখ ২৫ হাজার ৩৪৮ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, জার্মানি অষ্টম, ইতালি নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে