দেশে পৌঁছেছে সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২১; সময়: ১১:২৬ পূর্বাহ্ণ |
দেশে পৌঁছেছে সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা

পদ্মাটাইমস ডেস্ক : সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা দেশে এসেছে। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বুধবার (২১ অক্টোবর) দিবাগত মধ্যরাতে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে টিকাগুলো পৌঁছায় বলে স্বাস্থ্য মন্ত্রণালয় নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সকালে মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান জানান, সিনোফার্মের ৫৫ লাখ ডোজ টিকাবাহী ফ্লাইট আজ রাত ১টা ৪০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা এ টিকা গ্রহণ করেন।

গত ৩১ আগস্ট চীনের সিনোফার্মের টিকার ৫৫ লাখ ৫৩ হাজার ৬৫০ ডোজ দেশে আসে। চুক্তি অনুযায়ী কেনা টিকার পাশাপাশি চীন থেকে উপহার হিসেবে এবং কোভ্যাক্সের মাধ্যমে ৫৫ লাখ ৭১ হাজার ৬০০ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ।

এদিকে গত সোমবার রাতে (১৮ অক্টোবর) দেশে করোনাভাইরাসের আরও ২০ লাখ ডোজ টিকা এসেছে। সিনোফার্মের ১০ লাখ ডোজ ও অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ টিকার চালান ঢাকায় পৌঁছায়। রাত ১১টায় চীনের সিনোফার্মের ১০ লাখ ডোজ ও রাত ১২টায় নেদারল্যান্ডস থেকে অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ টিকার চালান হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।

দেশে প্রাণঘাতি করোনাভাইরাস মোকবিলায় এতদিন প্রাপ্তবয়স্কদের টিকা দেওয়া হলেও গত বৃহস্পতিবার থেকে স্কুলগামী শিশুদের টিকা প্রদান শুরু হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন দেশে এক কোটির বেশি শিশুকে করোনা টিকা দেওয়া হবে।

প্রসঙ্গত, সারা দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মারা গেছেন আরও ৬ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৭৯১ জনে। বুধবার (২০ অক্টোবর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশে নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ৩৬৮ জনের দেহে। এ নিয়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৬ হাজার ৬৬৪ জনে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২০ হাজার ৩৯৩ জনের। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১ দশমিক ৮০ শতাংশ। সুস্থ হয়েছেন আরও ৪৮১ জন। মোট সুস্থ ১৫ লাখ ২৯ হাজার ৫৪৯ জন। এর আগে মঙ্গলবার (১৯ অক্টোবর) সারা দেশে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মারা যায় ৭ জন। করোনা শনাক্ত হয় ৪৬৯ জনের দেহে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে