করোনা রোগীর সব পরীক্ষা হবে হাসপাতালেই

প্রকাশিত: আগস্ট ১, ২০২১; সময়: ২:৩২ pm |

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সব পরীক্ষা হাসপাতালেই করা হবে। এ জন্য হাসপাতালে পৃথক চারটি প্যাথলজি সেবা চালু করা হয়েছে বলে জানিয়েছেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক শামীম ইয়াজদানী। রোববার নিয়মিত প্রেস বিফ্রিংয়ে এ তথ্য জানান তিনি।

শামীম ইয়াজদানী বলেন, প্যাথলজিক্যাল পরীক্ষার জন্য করোনা রোগীদের হাসপাতালের বাইরে যেতে হবে না। বাইওে গিয়ে পরীক্ষা করতে রোগিদের অনেক টাকা খরচ করতে হয়। সেটি আর করতে হবে না। এ জন্য হাসপাতালে সক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে। সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য আউটডোর, ইনডোর, ওয়ান স্টপ সার্ভিস এবং কার্ডিয়াক প্যাথলজি নামে চারটি পৃথক প্যাথলজি সেবা চালু করা হবে।

পরিচালক বলেন, রোগীদের যাতে ছুটোছুটি করতে না হয়, সে জন্য হাসপাতালের ওয়ার্ডগুলোতে স্থাপন করা হবে কালেকশন পয়েন্ট। যেখান থেকে রোগী বা স্বজনরা সকল তথ্য পেতে পারবেন; এমনকি ওয়ার্ডের বেডে শুয়ে থাকা গুরুতর রোগীদের টেস্ট করার ব্যবস্থা করা হবে। রোগীরা হবে হাসপাতালের কাছে ভিআইপি।

এদিকে, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোন ইউনিটে একদিনে আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। শনিবার সকাল ৬টা থেকে রোববার সকাল ৬টার মধ্যে এসব রোগীদের মৃত্যু হয়। মৃতদের মধ্যে ৬ জন করোনায়, ৭ জন উপসর্গ নিয়ে এবং করোনামুক্ত হয়েও পরবর্তি স্বাস্থ্য জটিলতায় মারা যান ৫ জন।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘন্টায় মারা যাওয়াদের মধ্যে রাজশাহীর ছয়জন, চাঁপাইনবাবগঞ্জের একজন, নাটোরের চারজন, নওগাঁর তিনজন, পাবনার তিনজন ও কুষ্টিয়ার একজন।

এদের মধ্যে ১১ জন পুরুষ এবং সাতজন নারী। যাদের পাঁচজনের বয়স ৬১ বছরের ওপরে। বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে চারজন, ৪১ থেকে ৫০ বছর বয়সের মধ্যে চারজন এবং ৩০ থেকে ৪০ বছর বয়সের মধ্যে পাঁচজন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে নতুন রোগি ভর্তি হয়েছে ৫৩ জন। একই সময় সুস্থ্য হয়ে হাসপাতাল ছেড়েছেন ৪৬ জন। রোববার সকাল ৬টা পর্যন্ত করোনা ইউনিটের ৫১৩ বেডের বিপরীতে ভর্তি আছে ৪১৮ জন। এদের মধ্যে আইসিইউতে রয়েছে ১৮ জন।

  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে