কিডনি ভালো রাখে যে ৭ খাবার

প্রকাশিত: আগস্ট ১, ২০২১; সময়: ১২:০৮ pm |

পদ্মাটাইমস ডেস্ক : মানবদেহের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ কিডনি। যা শরীর থেকে টক্সিন বের করে দেয়। শরীর সুস্থ রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তবে সঠিক খাদ্যাভ্যাসের অভাবে কিডনি ক্ষতিগ্রস্ত হতে পারে। কিডনিতে পাথর হওয়া থেকে শুরু করে ক্যান্সারও হতে পারে।

আজ আপনাকে জানাবো কোন ৭টি খাবার আপনার কিডনিকে ভালো রাখবে –

১. আনারস: শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে আনারস। এতে প্রচুর ফাইবার থাকে। যা কিডনির রোগ প্রতিরোধে সহায়ক। এছাড়া এতে ম্যাঙ্গানিজ, ভিটামিন-সি এবং ব্রোমেলিন থাকায় প্রদাহ জনিত সমস্যা হ্রাস করতেও সহায়তা করে।

২. আপেল: স্বাস্থ্যকর একটি ফল হিসেবে আপেলের জুড়ি নেই। আপেল কিডনি ভালো রাখতেও সহায়ক। আপেলে পেকটিন থাকে। যা কিডনির ক্ষতি হওয়ার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে এবং কিডনিকে সুরক্ষিত রাখে।

৩. ভিটামিন-সি সমৃদ্ধ ফল: কিডনি ভালো রাখার জন্য প্রচুর পরিমাণে ভিটামিন-সি সমৃদ্ধ ফল খেতে পারেন। কমলা, লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে। প্রতিদিন লেবুর রস খাওয়া হলে কিডনিতে পাথর গঠনের হার হ্রাস পায়।

৪. পালং শাক: সবুজ শাকসবজিতে ভিটামিন এ, সি, কে, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ফোলেট-এর মাত্রা বেশি থাকে। পালং শাকে থাকা বিটা ক্যারোটিন, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়তা করে। এছাড়া ডায়েটে পালং শাক রাখলে তা কিডনি সুস্থ রাখতেও সহায়তা করে।

৫. ক্যাপসিকাম: অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ক্যাপসিকাম। এতে ভিটামিন-সি থাকে। তাই কিডনি ভাল রাখতে, ক্যাপসিকাম অবশ্যই খাদ্যতালিকায় রাখুন।

৬. ফুলকপি: ফুলকপিতে ভিটামিন সি, ফোলেট এবং ফাইবার উচ্চ মাত্রায় থাকে। এটি শরীর থেকে টক্সিন পরিষ্কার করতে সহায়তা করে। ফুলকপিতে নিম্ন মাত্রায় সোডিয়াম, পটাসিয়াম এবং ফসফরাস থাকে। যার ফলে কিডনির উপর চাপ কম পড়ে এবং কিডনি সুস্থ থাকে।

৭. বাঁধাকপি: বাঁধাকপিতে সোডিয়ামের মাত্রা অত্যন্ত কম থাকে। যা কিডনির সমস্যা প্রতিরোধে সহায়ক। বাঁধাকপি বিভিন্ন ভিটামিন এবং যৌগ থাকায়, রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তুলতেও সহায়তা করে।

  • 302
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে