কাল থেকে প্রবাসী কর্মীরা পাবেন ফাইজারের টিকা

প্রকাশিত: জুন ৩০, ২০২১; সময়: ১০:১২ am |

পদ্মাটাইমস ডেস্ক : ফাইজার-বায়োএনটেকের টিকা পাবেন সৌদি আরব ও কুয়েতগামী প্রবাসী কর্মীরা। ঢাকার সাতটি টিকাদান কেন্দ্রে বৃহস্পতিবার থেকে এই টিকাদান শুরু হবে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন। এর আগে সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, বিদেশ গিয়ে যেন কোয়ারেন্টাইন করতে না হয়, সে জন্য প্রবাসীদের টিকা দেওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রবাসী কর্মীদের কোয়ারেন্টাইনের খরচ বাঁচাতেই প্রধানমন্ত্রীর নির্দেশে তাদের ফাইজারের টিকা দেওয়া হবে। ফাইজারের টিকা নিয়ে গেলে কুয়েত ও সৌদিতে কোয়ারেন্টাইন করতে হয় না। প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের তালিকাভুক্তরা টিকা পাবেন। তাদের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার হাসপাতালে টিকা দেওয়া হবে।

এদিকে বিদেশ যেতে ইচ্ছুক প্রবাসী কর্মীদের জন্য টিকার নিবন্ধন সহজ ও দ্রুত করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমদ। মঙ্গলবার হাইটেক পার্ক কর্তৃপক্ষের সভাকক্ষে এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

জাতীয় পরিচয়পত্র না থাকলেও বিদেশ যাওয়ার প্রয়োজনীয় কাগজ নিয়ে প্রবাসীরা টিকার নিবন্ধন করতে পারবেন। বিএমইটির স্মার্টকার্ড থাকলেই টিকা পাবেন বিদেশগামী কর্মীরা।

প্রসঙ্গত, টিকা নেওয়া না থাকলে বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে যাওয়া কর্মীদের কর্মস্থলের দেশে গিয়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে। সৌদি আরবে গিয়ে সাত দিন হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে ৬০ থেকে ৭০ হাজার টাকা খরচ হচ্ছে। এর মধ্যে কর্মীপ্রতি ২৫ হাজার টাকা ভর্তুকি বাবদ দিচ্ছে সরকার। অন্যান্য দেশে যাওয়া কর্মীদেরও ৪০ থেকে ৮০ হাজার টাকা পর্যন্ত খরচ হচ্ছে কোয়ারেন্টাইন করতে।

উল্লেখ্য, ফাইজার, জনসন অ্যান্ড জনসন, মডার্না, অক্সফোর্ডের টিকা নেওয়া থাকলে সৌদিসহ মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোতে কোয়ারেন্টাইনে থাকার বাধ্যবাধকতা নেই। তবে চীন, রাশিয়ার টিকা নিলে এসব দেশে গিয়ে কোয়ারেন্টাইনে থাকতে হবে। বাংলাদেশি কর্মীদের তাই চীনের টিকা নিলেও কোয়ারেন্টাইনের খরচ বহন করতে হচ্ছিল।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে