মডার্নার টিকা চূড়ান্ত ফলে শতভাগ সফল দাবি

প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২০; সময়: ১০:৫৯ পূর্বাহ্ণ |
মডার্নার টিকা চূড়ান্ত ফলে শতভাগ সফল দাবি

পদ্মাটাইমস ডেস্ক : মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি, অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। জরুরি ভিত্তিতে এ টিকার অনুমোদন দেয়ার জন্য মার্কিন ও ইউরোপিয়ান ইউনিয়ন কর্তৃপক্ষের কাছে সোমবার আবেদন করেছে মডার্নার।

তাদের গবেষণার সম্পূর্ণ ফল হাতে আসার পর দেখা গেছে, করোনার বিরুদ্ধে ওই টিকা ৯৪.১ শতাংশ কার্যকর। অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করে বলে দাবি করেছে ওই প্রতিষ্ঠান। খবর আলজাজিরার। এর আগে আরেক মার্কিন টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার দাবি করেছে, তাদের টিকা ৯৫ শতাংশ সফল। জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেক ফাইজারের সঙ্গে যৌথভাবে ওই করোনা টিকার গবেষণায় কাজ করছে।

মডার্নার প্রধান মেডিকেল অফিসার টাল জ্যাক্স বলেন, আমাদের বিশ্বাস– আমরা এমন একটি ভ্যাকসিন তৈরি করতে পেরেছি, যা খুবই কার্যকর। এর পক্ষে আমাদের কাছে প্রামাণ্য তথ্য রয়েছে। মহামারী রুখতে এই টিকা বড় ভূমিকা রাখবে। ফাইজারের পর মডার্নাও তাদের তৈরি টিকাকে ছাড়পত্র দেয়ার জন্য আবেদন জানাল আমেরিকা ও ইউরোপের সংস্থার কাছে।

মডার্না এক বিবৃতি বলছে, তারা আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে মডার্না এ টিকাকে আপৎকালীন ভিত্তিতে ছাড়পত্র দেয়ার জন্য আবেদন করেছে। সেই সঙ্গে ইউরোপীয় মেডিসিনস এজেন্সির কাছেও এই টিকাকে ইউরোপের বিভিন্ন দেশে বৈধতা দেয়ার জন্য অনুমতি চাওয়া হয়েছে।

ইউনিভার্সিটি অব রিডিংয়ের বায়োমেডিকেল টেকনোলজির শিক্ষক আলেকজান্ডার অ্যাডওয়ার্ড বলেন, এটি দুর্দান্ত ঘটনা। যত বেশি ট্রায়ালের তথ্য আমরা পাব, ততই কোভিডের বিরুদ্ধে আমাদের গবেষণা ঋদ্ধ হবে। একই সঙ্গে কোভিডকে হারানোর যে লড়াই, তার জন্য আমরা আত্মবিশ্বাস পাব। টিকা বাজারে এলে মানুষের আত্মবিশ্বাস বাড়বে। মডার্না আশা করছে, যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) আগামী ১৭ ডিসেম্বরের বৈঠকেই অনুমোদন পেয়ে যাবে তাদের টিকা।

এদিকে অনুমোদন পাওয়ার আগেই ৭০ লাখ ডোজ টিকা কিনতে মডার্নার সঙ্গে চুক্তি করেছে যুক্তরাজ্য। এর মধ্যে প্রাথমিক ফলের ভিত্তিতে ভ্যাকসিন ৯৪ দশমিক ৫০ শতাংশ কার্যকর বলে মডার্না যেদিন ঘোষণা দিয়েছে, সেদিনই ৫০ লাখ ডোজের ক্রয়াদেশ দেয় ব্রিটেন।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে