কোভিড-১৯: যুক্তরাষ্ট্রে মৃত্যু ২ লাখ ছাড়াল

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২০; সময়: ১১:২৯ পূর্বাহ্ণ |
কোভিড-১৯: যুক্তরাষ্ট্রে মৃত্যু ২ লাখ ছাড়াল

পদ্মাটাইমস ডেস্ক : করোনাভাইরাস মহামারীতে সবচেয়ে বেশি নাজুক অবস্থায় পড়া যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের টালিতে মঙ্গলবার রাতে মৃতের সংখ্যা ২ লাখ ৫ জনে দাঁড়ায়। বিশ্বের যে কোনও দেশের তুলনায় এ সংখ্যা বেশি।

সংক্রমণের দিক থেকেও বিশ্বে যে কোনও দেশের চেয়ে যুক্তরাষ্ট্র এগিয়ে আছে। সেখানে শনাক্ত রোগীর সংখ্যা ৬৮ লাখ ছাড়িয়ে গেছে।

যুক্তরাষ্ট্রে নর্থ ডেকোটা এবং ইউটাহ-সহ কয়েকটি রাজ্যে ভাইরাস সংক্রমণ বাড়ার মধ্যে মৃতের সংখ্যা ২ লাখ পেরিয়ে গেল।

গত মার্চে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছিলেন, মৃতের সংখ্যা ১ লাখ থেকে ২ লাখের মধ্যে থাকলেই দেশ পরিস্থিতি ‘বেশ ভালোভাবে সামলেছে’ বলা যাবে।

আবার মহামারীর শুরুর দিকের দিনগুলোতেও অনেকেই যুক্তরাষ্ট্রে মৃত্যু সর্বোচ্চ ২ লাখ হতে পারে বলে আন্দাজ করেছিলেন। কিন্তু এখন মৃত্যুর সংখ্যা কোথায় গিয়ে ঠেকবে তা অনিশ্চিত।

যুক্তরাষ্ট্রে মহামারীর বিস্তার শুরুর পর ১৫ এপ্রিলে সেখানে ২ হাজার ৮০৬ জনের মৃত্যু হয়, যা এক দিনে সর্বোচ্চ মৃত্যু। রয়টার্সের পরিসংখ্যান বলছে, এখন সাপ্তাহিক গড় হিসেবে যুক্তরাষ্ট্রে প্রতিদিন প্রায় ৮শ মানুষের মৃত্যু হচ্ছে।

করোনাভাইরাস পরিস্থিতি সামাল দিতে ব্যর্থতার জন্য ট্রাম্প প্রশাসন বরাবরই সমালোচিত হয়ে আসছে।

মারাত্মক সংক্রামক এ রোগকে প্রথমে পাত্তা না দেওয়া প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনের আগে আগে দেশের এ পরিস্থিতি নিয়ে অস্বস্তিকর অবস্থায় রয়েছেন।

মহামারী মোকাবেলায় ট্রাম্পের ভূমিকা ও পরবর্তীতে অর্থনৈতিক মন্দার জন্য অনেক ভোটারের কাছেই তার ভাবমূর্তি ‘ম্লান হয়ে গেছে’ বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর ভাষ্য।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে পরিচালিত গুরুত্বপূর্ণ প্রত্যেকটি মতামত জরিপে ট্রাম্প তার ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের থেকে পিছিয়ে আছেন। দোদুল্যমান রাজ্যগুলোতে অবস্থান প্রায় সমান-সমান।

“ট্রাম্প গত ছয় মাসে দক্ষতার সঙ্গে পরিস্থিতি সামাল দিতে না পারায় এবং মিথ্যা বলায় যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি জীবনহানি দেখতে হয়েছে” বলে সমালোচনা করেছেন বাইডেন।

  • 22
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে