রামেক হাসপাতালে আবারো করোনা পরীক্ষা শুরু

প্রকাশিত: আগস্ট ৯, ২০২০; সময়: ২:৩৮ অপরাহ্ণ |
রামেক হাসপাতালে আবারো করোনা পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক : এক সপ্তাহ বন্ধ থাকার পর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের (রামেক) পিসিআর ল্যাবে আবারও করোনার নমুনা পরীক্ষা শুরু হয়েছে। শনিবার ল্যাবটিতে ৯৪ জনের নমুনা পরীক্ষা হয়। রাত ২টার দিকে এ ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে ১৮টি নমুনা করোনা পজিটিভ পাওয়া গেছে। বাকিগুলো নেগেটিভ।

রামেক হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, নতুন শনাক্তদের মধ্যে ১০ জন রামেক হাসপাতালের রোগী ও চিকিৎসক। এছাড়া তিনজন পুলিশ সদস্য, দুইজন র‌্যাব সদস্য, নগরীর দুই এলাকার দুইজন এবং জেলার দুর্গাপুর উপজেলার দুইজনের করোনা পজিটিভ পাওয়া গেছে।

ল্যাবটিতে গত এক সপ্তাহ ধরে নমুনা পরীক্ষা বন্ধ ছিল। গত ৩১ জুলাই পিসিআর মেশিনের ত্রুটির কারণে ৯৪টি নমুনার সবগুলোর রিপোর্টই আসে করোনা পজিটিভ। পিসিআর মেশিনে ত্রুটির কারণে এমনটি হয়েছে ধরে নিয়ে সে ফলাফল আর ঘোষণা করা হয়নি। এরপর থেকে মেশিনের ত্রুটি সারানোর কাজ চলছিল।

হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস বলেন, পিসিআর মেশিনে ত্রুটি দেখা দিয়েছিল। বার বার নমুনা পরীক্ষা করে দেখা হচ্ছিল মেশিনটি ঠিকমতো কাজ করছিল কি না। অবশেষে ত্রুটি সারানো গেছে।

রামেক হাসপাতালের ল্যাবে একসঙ্গে ১৮৮টি নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে। রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগের ল্যাবেও ১৮৮টি নমুনা পরীক্ষা করা যায়। হাসপাতালে নমুনা পরীক্ষা বন্ধ হয়ে যাওয়ার পর শুধু কলেজে নমুনা পরীক্ষা করা হচ্ছিল।

শনিবার রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) ভাইরোলজি বিভাগের ল্যাবে নমুনা পরীক্ষায় ৪৫ জনের করোনা পজিটিভ রিপোর্ট আসে। রামেকের উপাধ্যক্ষ ও মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. বুলবুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এ দিন ল্যাবে রাজশাহীর ১২৭টি নমুনা পরীক্ষা করে ৩৬ জনের করোনা শনাক্ত হয়েছে। আর নওগাঁর ৫৮টি নমুনার মধ্যে ৯ জনের নমুনায় করোনা শনাক্ত হয়েছে।

এদিকে, রাজশাহী বিভাগের আট জেলার মধ্যে ছয় জেলায় গত ২৪ ঘণ্টায় ১৬১ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময় রাজশাহীতে একজন ও বগুড়ায় দুইজন করোনা আক্রান্ত রোগি মারা গেছেন। এছাড়াও সুস্থ্য হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ২৬৭ জন।

রোববার দুপুর পর্যন্ত রাজশাহী বিভাগে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৫৫ জনে। এ বিভাগে এখন পর্যন্ত মারা গেছেন ১৯৩ জন এবং সুস্থ্য হয়েছেন ৮ হাজার ৬৬৮ জন। দুপুরে এক প্রতিবেদনে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দপ্তারের পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য এ তথ্য জানিয়েছেন।

ডা. গোপেন্দ্র নাথ জানান, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্তের মধ্যে রাজশাহীর ৪২ জন, চাঁপাইনবাবগঞ্জে ২৯ জন, নওগাঁর ৯ জন, জয়পুরহাটে ১১ জন, বগুড়ায় ৫৬ জন ও সিরাজগঞ্জে ১৪ জন। তবে এ দিন পাবনা ও নাটোরে কোন করোনা রোগি শনাক্ত হয়নি।

  • 159
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে