যৌবনের টানাপোড়েনের গল্প নিয়ে আসছে ‘সই’

প্রকাশিত: মে ৯, ২০২২; সময়: ১০:৫৬ am |
খবর > বিনোদন

পদ্মাটাইমস ডেস্ক : এবার গল্প বলবে স্থির ছবি। কলকাতার বুকেই ছবি নির্মাণের ধারণাকে ভেঙেচুরে দেখাচ্ছেন খ্যাতনামা ফ্যাশন ফটোগ্রাফার তথাগত ঘোষ। তিনি নির্মাণ করছেন ‘সই’। পুরোনো সময়ের প্রেক্ষাপটে নারীর বন্ধুত্বের বিভিন্ন পর্যায় তুলে ধরবে তার স্থির চিত্র প্রদর্শনী। আর সেই ফ্রেমে নারীদের চরিত্রে দেখা মিলবে অভিনেত্রী অনুষা বিশ্বনাথন এবং মডেল সৌমশ্রী বন্দ্যোপাধ্যায়কে।

এই আয়োজনে অবশ্য সংলাপ কিংবা আবহসঙ্গীত নেই। স্রেফ ক্যামেরার আলো-ছায়া-রঙে অদ্ভুত টানাপোড়েন ধরে রেখেছেন শিল্পী তথাগত। সেই সঙ্গে প্রতিটি ফ্রেমে নজর কাড়বে দুই সইয়ের অভিব্যক্তি, ভঙ্গিমা। যেমন তাদের শাড়ির বাহার, তেমনই গয়নার ঝঙ্কার।

চিত্রগ্রাহক তথাগত ঘোষ জানান, ছবি তোলা তার নেশা, আবেগও বটে। তবে কাজের জায়গায় তো আর নিজের মতো করে গল্প বলার সুযোগ হয় না। তাই নিজের কথাগুলো চাপা পড়েই থাকে। সেখান থেকেই গল্পেরা জন্ম নেয়। আর গল্প বলার নতুন ধরন বেছে নেন শিল্পী। এবারের কাজ নিয়ে তিনি বিশেষভাবে আশাবাদী। এই প্রথম এত বড় মাপে রঙিন চিত্রের প্রদর্শনী করছেন। যেখানে হাত মিলিয়েছে আন্তর্জাতিক সংস্থাও।

২০১৩ সাল থেকে প্রতি বছরই তারকাদের নিয়ে বার্ষিক স্থিরচিত্র প্রদর্শনী করে আসছেন তথাগত। ২০১৯ সালে অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকারকে মডেল করে আয়োজিত হয়েছিল তার প্রদর্শনী ‘অ্যাওয়েটিং’। তারপর করোনা পরিস্থিতিতে পরপর দুই বছর প্রদর্শনী করা সম্ভব হয়নি। এ বছর পরিস্থিতি কিছুটা স্বাভাবিক দেখে আবারও নিজের স্থিরচিত্র প্রদর্শনী নিয়ে আসছেন তথাগত।

সম্প্রতি মুক্তি পেয়েছে ‘সই’-এর প্রথম ঝলক। চলতি মাসের ১৮ থেকে ২২ তারিখ ভারতের বিড়লা একাডেমিতে চলবে প্রদর্শনী।

প্রযুক্তি নিয়ে কাজ করলেও চেনা ছকের বাইরেই ভাবতে ভালোবাসেন তথাগত। তার আক্ষেপ, নেট দুনিয়া সবকিছুকে বড্ড ছোট করে ফেলেছে আজকাল। যেন চাইলেই পাওয়া যায়। তবে কিছু জিনিস বাড়ি বসে টের পাওয়া যায় না।

এই চিত্রগ্রাহক জানান, নেটমাধ্যমে শিল্পের প্রদর্শন পছন্দ নয় তার। ছবি দেখতে হবে দেওয়াল জোড়া ক্যানভাসে। মোবাইলের স্ক্রিনে ‘সই’ দেখার সে মজা কই! সেই ব্যবস্থাও থাকছে না অবশ্য। উথালপাথাল রঙের খেলা, নায়িকাদের অভিব্যক্তি উপভোগ করতে ছবিপ্রেমীদের যেতে হবে প্রদর্শনীতেই।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে