৪ টাকার আলু বিক্রি হচ্ছে ২০ টাকায়

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২; সময়: ১২:০৩ অপরাহ্ণ |
৪ টাকার আলু বিক্রি হচ্ছে ২০ টাকায়

পদ্মাটাইমস ডেস্ক : চলতি মৌসুমে গত মৌসুমের তুলনায় দেশে আলু চাষ ও ফলন দুই-ই বেশি হয়েছে। কিন্তু দাম নিয়ে হতাশ কৃষক। প্রতি কেজি আলু বিক্রি করে ৬ টাকার বেশি পাচ্ছেন না চাষি। কোনো কোনো ক্ষেত্রে এই সবজি ৪ টাকা দামেও বেচতে হচ্ছে তাঁদের। অথচ কৃষকের কাছ থেকে অতি সস্তায় কেনা এই আলু রাজধানীর ভোক্তারা কিনছেন ১৮-২০ টাকা দরে।

ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার পূর্ব বেগুনবাড়ি এলাকার কৃষক মুনসুর আলী স্বপন জানান, তাঁরা মানভেদে কেজি ৪-৬ টাকা দরে আলু বিক্রি করছেন। বড় ও উন্নতমানের আলু রপ্তানির জন্য সংরক্ষণ করা হয়, যা কেজিতে ৬ টাকায় বিক্রি হচ্ছে। আর ঢাকায় যেসব আলু আসছে, সেগুলোর দাম কেজিতে ৪ টাকার বেশি নয়।

গতকাল শনিবার পুরান ঢাকার আজিমপুর কবরস্থান এলাকায় নতুন আলু ২০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। পাইকারিতে ১০-১২ টাকা হলেও খুচরায় ২০ টাকা কেন, এমন প্রশ্নের জবাবে খুচরা বিক্রেতা জিয়াউর রহমান জানান, ৬০ কেজির এক বস্তা আলুতে ৩ কেজি ঘাটতি থাকে। কেজিতে কয়েলি দিতে হয় ১ টাকা। এর সঙ্গে পরিবহন ও অন্য ব্যয় হিসাব করলে ২০ টাকার কমে আলু বিক্রি করা যায় না।

পাইকারিতে ১০ টাকা হলেও তাঁদের কাছে আসতে তা ১৫ টাকায় পৌঁছে যায় বলে জানিয়েছেন রাজধানীর পূর্ব রামপুরা এলাকার খুচরা বিক্রেতা শাহজাহান আলী। তিনি কয়েকটি পোকা খাওয়া ও অর্ধপচা আলু দেখিয়ে বলেন, ‘এই আলু আপনি কিনবেন? এগুলো ১০ টাকার বেশি দামে বিক্রি হয় না। সব মিলিয়ে বেশি লাভ থাকছে না।’

পাইকারি ও খুচরা দামের ব্যবধান সম্পর্কে জানতে চাইলে কারওয়ান বাজার কাঁচামাল ক্ষুদ্র আড়তদার সমিতির সভাপতি এ টি এম ফারুক বলেন, ‘একজন খুচরা বিক্রেতার মাসে ৩০-৪০ হাজার টাকা খরচ আছে। অন্য ব্যয় মিলিয়ে তাঁকে লাভ ধরে পণ্য বিক্রি করতে হয়।’ তবে আগামী মার্চে আলুর দাম আরও বাড়তে পারে বলে জানিয়েছেন তিনি।

ঠাকুরগাঁওয়ের কৃষক স্বপনের দেওয়া তথ্যমতে, আলু চাষে চলতি মৌসুমে তাদের বিপুল পরিমাণ লোকসান গুনতে হচ্ছে। চলতি মৌসুমে তিনি সাত বিঘা জমিতে আলু চাষ করেছেন। আলু চাষে বিঘাপ্রতি ব্যয় হয়েছে প্রায় ৪৫ হাজার টাকা। বিঘায় আলু উৎপাদন হয়েছে ৫ হাজার কেজি। কেজি ৬ টাকা হিসেবে প্রতি বিঘা থেকে উঠে আসছে মাত্র ৩০ হাজার টাকা। অর্থাৎ বিঘায় প্রায় ১৫ হাজার টাকা লোকসান হচ্ছে।

কৃষক পর্যায়ে গত মৌসুমে আলু ২০ টাকায় বিক্রি হওয়ায় চলতি মৌসুমে আলু চাষ বেড়েছে। কিন্তু আলুর দাম অত্যন্ত কম হওয়ায় কৃষকেরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলেও জানান তিনি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে