বাজার মূলধন বাড়ল আরও ৭ হাজার কোটি টাকা

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২২; সময়: ২:৪৩ pm |

পদ্মাটাইমস ডেস্ক : দু’দিন পতন আর তিনদিন সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় নতুন বছরের দ্বিতীয় সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। বিদায়ী এ সপ্তাহে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমলেও বেড়েছে সূচক ও লেনদেন।

তাতে নতুন করে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের পুঁজি (অর্থাৎ বাজার মূলধন) ফিরেছে প্রায় সাত হাজার কোটি টাকা। একই অবস্থায় লেনদেন হয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

এর আগের মূলধন বেড়েছিল ১৬ হাজার কোটি টাকা। অর্থাৎ প্রথম দুই সপ্তাহে ডিএসইর বিনিয়োগকারীদের মূলধন ফিরল প্রায় ২৩ হাজার কোটি টাকা।

ডিএসইর তথ্য মতে, সপ্তাহজুড়ে (৯-১৩ জানুয়ারি) ডিএসইতে লেনদেন হওয়া ৩৮৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৪৬টির, কমেছে ২১৯টির, আর অপরিবর্তিত রয়েছে ১৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। আর লেনদেন হয়নি ৫টি প্রতিষ্ঠানের শেয়ার।

বহুজাতিক ও সরকারি কোম্পানির পাশাপাশি বড়মূলধনী কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ১৭ দশমিক ২৩ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২৯ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৫০১ দশমিক ৭১ পয়েন্টে, আর ডিএসই-৩০ সূচক ১৩ দশমিক ২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৬১৬ পয়েন্টে।

তিনটি সূচকই বৃদ্ধি পাওয়ায় বিনিয়োগকারীদের বাজার মূলধন বেড়েছে ৬ হাজার ৯৬৫ কোটি ২ লাখ ২৮ হাজার ৭৪৭ টাকা। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৯ জানুয়ারি) লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৫৮ হাজার ৩১ কোটি ৯৪ লাখ ২৫ হাজার ৪৫৯ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবসে বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৬৪ হাজার ৯৯ কোটি ৬৯ লাখ ৫৪ হাজার ২০৬ টাকায়।

পুঁজির পাশাপাশি বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ১ হাজার ৩৪২৮ লাখ ৯৩ হাজার ৪৩৯ টাকা। গত সপ্তাহে লেনদেন হয়েছে ৭ হাজার ৮৩২ কোটি ৪৪ লাখ ১২৮ টাকা। যা এর আগের সপ্তাহ হয়েছিল ৬ হাজার ৪৮৮ কোটি ১৫ লাখ ৬ হাজার ৬৮৯ টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১২৪টির, কমেছে ২০৩টির, আর অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির।

তাতে এ বাজারের সার্বিক সূচক সিএএসপিআই ৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৫৪৫ পয়েন্টে। এর আগের সপ্তাহে সূচক ছিল ২০ হাজার ৪৯৫ পয়েন্ট। সবমিলিয়ে সিএসইতে বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ১৬২ কোটি ৭১ লাখ ৬৩ হাজার ২৮৬ টাকার। এর আগের সপ্তাহে ছিল ১৭৬ কোটি ৩৪ লাখ ৩৪ হাজার ৪০১ টাকার।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে