বিয়ের মৌসুমে আবারও বাড়ল স্বর্ণের দাম

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১; সময়: ৯:২৪ am |

পদ্মাটাইমস ডেস্ক : আবারও অস্থির হয়ে উঠেছে স্বর্ণের বাজার। বিশ্ব বাজারে দাম বাড়ার প্রভাব পড়েছে দেশেও। বিয়ের মৌসুমে আবারও স্বর্ণের দাম বাড়ায় গহনা কেনায় ভোগান্তিতে পড়তে হচ্ছে ক্রেতাদের। সেইসঙ্গে বেচা-বিক্রি অনেকটাই কমে গেছে বলে জানান বিক্রেতারা।

আন্তর্জাতিক বাজারে বাড়ার কারণে দেশেও স্বর্ণের দাম বেড়েছে বলে জানান জুয়েলার্স সমিতির নেতারা। নতুন দামে ২২, ২১ ও ১৮ এই তিন মানের স্বর্ণের ভরিতে বেড়েছে ২ হাজার ৩৩৩ টাকা।

সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ধরা হয়েছে ৭৪ হাজার ৩০০ টাকা। যা আগে ছিল ৭১ হাজার ৯৬৭ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৭১ হাজার ১৫০ টাকা।

আগে ছিল ৬৮ হাজার ৮১৮ টাকা আর ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম হয়েছে ৬২ হাজার ৪০২ টাকা। আগে ছিল ৬০ হাজার ৭০ টাকা।

এক ক্রেতা বলছেন, স্বর্ণের দাম যেভাবে বাড়ছে ওই দামে সবার পক্ষে কেনা সম্ভব হচ্ছে না। অবশ্যই দাম কমানো উচিত বলে মনে করেন তিনি। বিয়ের সময় আসলেই স্বর্ণের দাম বেড়ে যায় বলেও জানালেন অপর এক ক্রেতা।

স্বর্ণের দাম বেড়ে যাওয়ায় তার প্রভাব পড়েছে বেচা-বিক্রিতেও। দাম স্থিতিশীল না থাকায় ক্রেতারা অলঙ্কার কেনা থেকে বিমুখ হচ্ছেন বলে জানান বিক্রেতারা।

এক বিক্রেতা বলেন, দুই মাস অন্তর স্বর্ণের দাম একবার বাড়ে একবার কমে। যার কারণে ক্রেতার দুশ্চিন্তায় থাকে আবার কমবে, আবার বাড়তে পারে।

যে কারণে নিয়মিত ক্রেতা পাচ্ছেন না বলেও জানান করেন তিনি। বিয়ের মৌসুমকে টার্গেট করে দাম বাড়ানো হয়নি উল্লেখ করে জুয়েলার্স সমিতির নেতারা বলেন, আন্তর্জাতিক বাজারে বৃদ্ধির কারণে দেশেও বেড়েছে স্বর্ণের দাম।

চট্টগ্রাম মহানগর জুয়েলারি সমিতির সাবেক সভাপতি মৃণাল কান্তি ধর বলেন, এখন তো মোবাইলেই দেখা যায় যে, স্বর্ণের দাম কখন কমতেছে কখন বাড়তেছে।

এটার ওপর যাচাই করে স্বর্ণের বাজার নির্ভর করে। ট্যাক্সের মাধ্যমে স্বর্ণ আনার অনুমতি দিয়েছে, এই সুযোগে ব্যবসায়ীরা ট্যাক্স দিয়ে কিছু স্বর্ণ আনতেছে বাংলাদেশে। আন্তর্জাতিক বাজারে যখন বাড়ে এখানেও তখন দর বেড়ে যায়।

চট্টগ্রাম নগরীতে বাজুসের সদস্যভুক্ত প্রায় পাঁচ হাজার সোনার দোকান রয়েছে। এর মধ্যে নগরীর বিভিন্ন বিপণিবিতান, হাজারীগল্লী, রেয়াজউদ্দীন বাজার, দেওয়ান বাজারে রয়েছে বেশিরভাগ দোকান।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে