বিনিয়োগকারীদের কষ্টের টাকার রিটার্ন দিতে চায় না কিছু কোম্পানি

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২১; সময়: ৪:২৯ pm |

পদ্মাটাইমস ডেস্ক : আমাদের পুঁজিবাজার এখন ব্যবসাবান্ধব মন্তব্য করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, অল্প কিছু কোম্পানি রয়েছে নিয়ম মানতে চায় না। নিয়ম-নীতির বাইরে চলে যায়। তারা নিজের মতো করে চলার চেষ্টা করে। সবচেয়ে বড় বিষয়টি হচ্ছে বিনিয়োগকারীদের কষ্টের সঞ্চয়ের টাকার বিনিময়ে রিটার্ন দেওয়ার অধিকার যে আছে তারা সেটা দিতে চায় না।

শনিবার (সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন ট্রেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারেক আমিন ভূঁইয়া, পরিচালক রকিবুর রহমান, মোহাম্মদ শাহজাহান, সালমা নাসরিন এবং ডিএসই ব্রোকারর্স অ্যাসোসিয়েশন (ডিবিএর) সভাপতি শরিফ আনোয়ার হোসেন বক্তব্য রাখেন। অনুষ্ঠানে নতুন ৫২ প্রতিষ্ঠানকে শেয়ার কেনাবেচা করার জন্য ট্রেক সনদ দেওয়া হয়। তিনি বলেন, আমরা যাতে বিনিয়োগকারীদের সুরক্ষা দিতে পারি, বিনিয়োগকারীদের সুরক্ষা যেখানে নেই সেখানে কেউ আসবে না। তাই বিনিয়োগকারীদের সুরক্ষা আমাদের সবাইকে দিতে হবে।

ডিএসইর ট্রেকহোল্ডার এবং কোম্পানিগুলোর উদ্যোক্তা-পরিচালকদের উদ্দেশ্যে বিএসইসির চেয়ারম্যান বলেন, বিনিয়োগকারীদের বিনিয়োগের সুরক্ষা দিতে পারলে শেয়ার মার্কেট আরও বড় হবে। অর্থনীতির সঙ্গে এগিয়ে যাবে দেশের পুঁজিবাজার। মানুষের কষ্টের সঞ্চয় রক্ষা করা আমাদের দায়িত্ব। কষ্টের সঞ্চয়ে কোনো রিটার্ন না পেলে কেউ বাজারে আসবে না। আমরা দেখেছি অনেক সময় বিনিয়োগকারী রিটার্ন তো পায় না, সঞ্চয়ও হারাতে হয়। তাই বিনিয়োগকারীদের সম্মান আমাদের রক্ষা করতে হবে।

তিনি বলেন, পুঁজিবাজারকে সমালোচকরা অনুৎপাদনশীল খাত বলে না বুঝেই সমালোচনা করছে। অথচ আমরা দেশের ভেতরে অর্থনীতির প্রেক্ষাপটে যে অবদান রাখছি, সেগুলোর তো সবকিছুতেই উৎপাদনশীল খাতে যাচ্ছে। আমরা বাধা ও সমালোচনার ওভারকাম করে এগিয়ে যাব। তিনি বলেন, নতুন করে ৫২টি ট্রেক এসেছে শেয়ার কেনা-বেচায়। তারা ভালোভাবে শেয়ার কেনাবেচা করতে পারলে পুঁজিবাজার আরও শক্তিশালী হবে।

বিএসইসির চেয়ারম্যান বলেন, নতুন ট্রেক হোল্ডারদেরকে সবাইকে সহযোগিতা করতে হবে। নতুনদেরও অভিজ্ঞদের থেকে শিখতে হবে। ক্যাপিটাল মার্কেট বিজনেস প্রাণ নিয়ে কাজ করছে। কিছু অসাধু বিনিয়োগকারী সেটাকে বাধাগ্রস্ত করতে চাইছে বলেও অভিযোগ করেন তিনি।

  • 14
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে