এবার কঠোর লকডাউনে খুলছে না গার্মেন্টস-কারখানা : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

প্রকাশিত: জুলাই ২২, ২০২১; সময়: ৯:৩৮ pm |

পদ্মাটাইমস ডেস্ক : দেশে এখন পর্যন্ত যে সকল বিধিনিষেধ বা কঠোর লকডাউন এসেছে এবারের লকডাউন সে তুলনায় সবচেয়ে কঠোর হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। পোশাক শিল্প কারখানা খোলা সম্পর্কে তিনি বলেছেন, যদি অবস্থার পরিবর্তন হয়, অবস্থা যদি ভাল হয় সেটি পরবর্তীতে চিন্তাভাবনা করা যেতে পারে। তবে এ মাসের ভেতরে নয়। সেটা অবস্থা বুঝে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত হবে।

বৃহস্পতিবার (২২ জুলাই) লকডাউন সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। পূর্বঘোষিত লকডাউন আগামীকাল ২৩ জুলাই সকাল ৬ টা থেকে শুরু হচ্ছে যা বলবৎ থাকবে আগামী ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, এবার যেহেতু অফিস-গার্মেন্টস ফ্যাক্টরি, রপ্তানিমুখী পোশাক শিল্প সবকিছু বন্ধ থাকবে। সুতরাং এ পর্যন্ত যে সিদ্ধান্ত নেয়া হয়েছে তাতে সর্বাত্মক লকডাউন কঠোর বিধি-নিষেধ হতে যাচ্ছে। সেক্ষেত্রে আগের মতোই মানুষের প্রয়োজন হবে না বাহিরে আসার। যেহেতু অফিস বা গার্মেন্টসে যেতে হবে না সে জন্য অপেক্ষাকৃত আগের চাইতে অনেক কঠোর হবে এবং এটি বাস্তবায়নের জন্য পুলিশের পাশাপাশি বিজিবি এবং সেনা সদস্য থাকবে।

তিনি আরও বলেন, যারা বাড়ি গিয়েছে তারা কিন্তু জানে অফিস-আদালত বন্ধ থাকবে। গার্মেন্টস বন্ধ থাকবে সুতরাং তারা সময় নিয়েই গেছেন এবং তারা যেন ৫ তারিখের পরেই আসে।

মানুষের প্রতি আহবান সংক্রমণ কমানোর জন্য অবশ্যই তাদেরকে সচেতন থাকতে হবে, ঘরে থাকতে হবে, অপ্রয়োজনে জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে আসবে না এবং বাইরে যদি আসতেই হয় অবশ্যই ডাবল মাস্ক পরবে। এটা যদি করতে পারি ১৪ দিনের জন্য তাহলে সংক্রমণটা একেবারে নিয়ন্ত্রণ নিয়ে আসতে পারবো, তা না হলে এটা আরও বাড়তে থাকবে এবং হাসপাতালের রোগীদের যে চাপ সেটা ম্যানেজ করা কঠিন হয়ে যাবে। সকলের সহযোগিতা প্রয়োজন। আগামী ১৪ দিন অনেক গুরুত্বপূর্ণ।

আপাতত এ মাসের মধ্যে এরকম কোনো সিদ্ধান্ত নাই। যদি অবস্থার পরিবর্তন হয় অবস্থা যদি ভাল হয় সেটি পরবর্তীতে চিন্তাভাবনা করা যেতে পারে তবে মাসের ভেতরে নয় সেটা অবস্থা বুঝে পরিস্থিতি বুঝে।

  • 149
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে