ব্যাংকে লেনদেনের সময় বাড়ল

প্রকাশিত: মে ৬, ২০২১; সময়: ১২:২৭ pm |

পদ্মাটাইমস ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চলমান বিধিনিষেধের মধ্যে সার্বিক অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখতে আর্থিক খাতের সেবার পরিধি আরও বাড়ানো হয়েছে।

এর মধ্যে বাণিজ্যিক ব্যাংকগুলোর লেনদেনের সময় আরও এক ঘণ্টা বাড়ানো হয়েছে। আজ থেকে সকাল ১০টা হতে দুপুর ২টা পর্যন্ত লেনদেন চলবে। ব্যাংকগুলো খোলা থাকবে সাড়ে ৩টা পর্যন্ত। এ সময়সূচি আগামী ১৬ মে পর্যন্ত বহাল থাকবে।

বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। চলমান বিধিনিষেধের মেয়াদ আগামী ১৬ মে পর্যন্ত বাড়ানো এবং আসন্ন ঈদের কারণে লেনদেনের চাপ বাড়ায় ব্যাংকগুলোর জন্য নতুন লেনদেন সময়সূচি ঠিক করেছে কেন্দ্রীয় ব্যাংক। আলোচ্য সময়ে সরকারি ও সাপ্তাহিক ছুটির দিন ছাড়া অন্য দিনগুলোতে এ সময়সূচি অনুযায়ী লেনদেন হবে।

এতে বলা হয়, ঈদের আগে তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক-কর্মচারীদের বেতন বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধে এবং রপ্তানি বাণিজ্যের স্বার্থে ঢাকা মহানগর, আশুলিয়ার টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ চট্টগ্রামের অবস্থিত ব্যাংকের পোশাক শিল্পের ব্যবসার কার্যক্রমের সঙ্গে জড়িত শাখাগুলো ১০ মে শবেকদরের ছুটির দিনেও খোলা রাখতে হবে।

ঈদ ১৪ মে পালিত হলে ১৩ মে সংশ্লিষ্ট শাখাগুলো খোলা থাকবে। একই সঙ্গে কাজের সমন্বয়ের জন্য ব্যাংকগুলোর প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগগুলোও খোলা রাখতে হবে। এদিকে অপর এক সার্কুলারে আগামী ১৬ মে পর্যন্ত আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঢাকায় একটি ও প্রতি জেলায় একটি করে শাখা খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত এসব শাখায় গ্রাহকরা লেনদেন করতে পারবেন।

উল্লেখ্য, সব জেলায় আর্থিক প্রতিষ্ঠানগুলোর শাখা নেই। কিছু জেলায় একটি করে শাখা আছে। এদিকে গ্রাহকদের সুবিধার্থে এটিএম সেবা সার্বক্ষণিক চালু থাকবে।

বুথগুলোতে পর্যাপ্ত টাকার সরবরাহ নিশ্চিত করতে বলা হয়েছে। একই সঙ্গে অনলাইন লেনদেন সব সময় চালু রাখতে হবে। এটিএম বুথ থেকে দিনে সর্বোচ্চ এক লাখ টাকা তোলা যাবে। বিভিন্ন অ্যাপসের মাধ্যমেও ওই পরিমাণ টাকা স্থানান্তর করা যাবে। শেয়ারবাজারে লেনদেন : শেয়ারবাজারে লেনদেন সকাল ১০টা থেকে দেড়টা পর্যন্ত চলবে।

  • 74
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে