বাংলাদেশে নিজেদের উপস্থিতি আরও জোরদার করছে স্যানি

প্রকাশিত: এপ্রিল ১, ২০২১; সময়: ৪:৫৩ অপরাহ্ণ |
বাংলাদেশে নিজেদের উপস্থিতি আরও জোরদার করছে স্যানি

পদ্মাটাইমস ডেস্ক : উন্নয়নশীল দেশ হিসেবে বিশ্বদরবারে উঠে দাঁড়ানোর লক্ষ্যে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত ‘অবকাঠামোগত উন্নয়ন তহবিল’ এক নতুন উদ্দীপনার নাম। এবং এর অধীনে, দেশের উন্নয়নে নতুন মাত্রা যোগ করতে নির্মাণ সরঞ্জামের বাজারে নিজেদের উপস্থিতি আরও দৃঢ় করার পরিকল্পনা করছে স্যানি।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ও নিজেদের সেরা মানের নির্মাণ সরঞ্জামের কারণে পরিচিত প্রতিষ্ঠান স্যানি বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে আন্যতম প্রধান ভূমিকা পালন করে আসছে। বাংলাদেশের সর্বপ্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র’-এর নির্মাণে স্যানি’র প্রায় ২৫ টি টাওয়ার ক্রেন ব্যবহৃত হচ্ছে।

‘ঢাকা বিমানবন্দর ৩য় টার্মিনাল’ প্রোজেক্টে দেশের সর্ববৃহৎ ব্যাচিং প্ল্যান্টের ৩ টি ইউনিট স্থাপনেও কৃতিত্ব রয়েছে স্যানি’র। দেশে সম্প্রতি চলমান প্রায় সকল প্রকল্পগুলোতেই স্যানি’র নজরকাড়া সরঞ্জামাদির ব্যবহার লক্ষ্য করা যায়। উদাহরণসরূপ; ঢাকা মেট্রোরেল প্রোজেক্ট, ঢাকা এলেভেটেড এক্সপ্রেসওয়ে প্রোজেক্ট, বিআরটি রোড প্রোজেক্ট, পূর্বাচল রোড প্রোজেক্ট, পায়রা সমুদ্র বন্দর, ক্রস বর্ডার রোড প্রোজেক্ট, আগরতলা- আখাউড়া রেল লিংক, রামপাল বিদ্যুৎ কেন্দ্র ইত্যাদি উল্ল্যেখযোগ্য।

সমগ্র জাতি যখন স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপনের জন্য প্রস্তুতি নিচ্ছে তখন দেশের উন্নয়নে মূখ্য ভূমিকা রাখতে প্রস্তুতি নিচ্ছে স্যানি। প্রতিবেশী দেশ ভারতের পুনে-তে রয়েছে স্যানি’র দৃষ্টিনন্দন উৎপাদন কেন্দ্র এবং বাংলাদেশে নির্মাণ সরঞ্জাম রপ্তানিতে অন্যতম ভূমিকা রেখে আসছে ভারত। দেশে লক্ষ্যনীয় হারে নির্মাণ সরঞ্জামের চাহিদা বৃদ্ধি পাওয়ায় বাজার বিশ্লেষকরা ভারত সরকারের ‘মেইড ইন ইন্ডিয়া’ উদ্যোগ হতে বড়সড় সাহায্যের সম্ভাবনা নিয়ে আশাবাদী।

দেশের উন্নয়ন নিয়ে আনন্দ প্রকাশ করে স্যানি ইন্ডিয়া এবং দক্ষিণ এশিয়ার ম্যানেজিং ডিরেক্টর দীপাক গার্গ বলেন, “এশিয়ার দ্রুত উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। এদেশের নির্মাণ শিল্পের ভবিষ্যৎ নিয়ে বলতে বললে আমি জোর দিয়ে বলতে পারি যে এটি অনেক চাহিদাসম্পন্ন ও সম্ভাবনাময়।

দেশের সম্প্রতি চলমান ও গৃহীত প্রকল্পগুলোর দিকে লক্ষ্য করলেই এই বিষয়টি স্পষ্ট হয়ে যায়। এ সকল উন্নয়ন প্রকল্পের অংশীদার হতে পেরে আমরা আনন্দিত। এছাড়াও, আমরা মনে করি আমাদের গ্রাহকদের প্রকল্পের সাফল্যই আমাদের সাফল্য। বাংলাদেশে অবকাঠামোগত উন্নয়নের যুগ গড়ে তুলতে আমরা, স্যানি ইন্ডিয়া, সদা-সর্বদা আমাদের সেরাটি দিয়ে আসছি।”

বাংলাদেশে স্যানি ইন্ডিয়ার একমাত্র সরবরাহকারী প্রতিষ্ঠান ও সার্ভিস পার্টনার পাওয়ারভিশন লিমিটেড যারা বৃহৎ পরিসরে এক্সক্যাভেটরস, কংক্রিট, রোড, ক্রেন, পাইলিং এবং পোর্ট ইকুইপমেন্ট ইত্যাদি নিয়ে কাজ করে।

উল্লেখ্য যে, বাংলাদেশে পাওয়ারভিশন লিমিটেড-ই প্রথম ও একমাত্র প্রতিষ্ঠান যারা মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক-এর সাথে ‘ওইএম’ সরঞ্জাম অর্থায়নের লক্ষ্যে ‘এমওইউ’ স্বাক্ষর করেছে। দেশের বিভিন্ন স্থানে ২৫ টি গ্রাহক সেবাকেন্দ্রে, দেশজুড়ে বিক্রয় ও সার্ভিস নেটওয়ার্কের সর্ববৃহৎ নেটওয়ার্ক পরিচালনা করছে প্রতিষ্ঠানটি।

বিভিন্ন প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৯ সালে অবকাঠামোগত সরঞ্জামের সর্বমোট বাজারমূল্য ছিল প্রায় ১৫’শ কোটি টাকা এবং শুধু গত দুই বছরেই হেভি-ডিউটি সরঞ্জামাদির চাহিদা বৃদ্ধি পেয়েছে প্রায় ২ শত গুন। -বিজ্ঞপ্তি

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে