প্রখ্যাত ব্যাংকার খোন্দকার ইব্রাহিম খালেদ আর নেই

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২১; সময়: ১২:৪৮ pm |

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ও প্রখ্যাত ব্যাংকার খোন্দকার ইব্রাহিম খালেদ আর নেই। বুধবার ভোর ৫টা ৪৫ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে জানিয়েছেন হাসপাতালটির ডেপুটি ডিরেক্টর খোরশেদ আলম। মৃত্যকালে তার বয়স হয়েছিলো ৮২ বছর।

জানুয়ারির শেষ সপ্তাহেই খোন্দকার ইব্রাহিম খালেদ করোনাভাইরাসে এবং নিউমোনিয়ায় আক্রান্ত হন। এরপর চলতি মাসের শুরুর দিকে তাকে ভর্তি করা হয় বাংলাদেশ স্পেশালাইজড হসপিটালে। সেখান থেকে অন্যান্য শারীরিক জটিলতা দেখা দিলে তাকে গত ২১ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এনে ভর্তি করা হয়। শারীরিক অবস্থায় উঠানামা করলে বিএসএমএমইউতে তাকে লাফ সাপোর্টে রাখা হয় যেখানে আজ ভোরে তিনি মারা যান।

খোন্দকার ইব্রাহিম খালেদের পারিবারিক সূত্রে জানা গেছে, বুধবার সকাল ১১টায় সেগুনবাগিচার কচিকাচার মেলায় রাখা হবে তার মরদেহ। পরে বাদ জোহর বায়তুল মোকাররম মসজিদে জানাজা শেষে গ্রামের বাড়ি গোপালগঞ্জ সদরে নিয়ে দাফন করা হবে।

১৯৪১ সালের ৪ জুলাই গোপালগঞ্জে জন্মগ্রহণ করেন তিনি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোল বিভাগ থেকে স্নাতকোত্তর এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) থেকে থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন।

১৯৬৩ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে যুক্ত ছিলেন খোন্দকার ইব্রাহিম খালেদ। তিনি ১৯৯৪ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বাংলাদেশ কৃষি ব্যাংক, ১৯৯৬ সালে অগ্রণী ব্যাংক এবং ১৯৯৭ সালে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ছিলেন। ২০০০ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন।

তিনি ২০২০ সালের ৯ ডিসেম্বর থেকে পূবালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদে স্বতন্ত্র পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন তিনি।

  • 6
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে